২২ মিনিট আগের আপডেট; রাত ৩:০৯; শনিবার ; ৩০ মে ২০২০

বিদেশ

Abu Sumain

ভারতে জারি করা চতুর্থদফা লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে ৩১ মে। এরপর ১ জুন থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে পশ্চিমবঙ্গে সব ধরনের মসজিদ, মন্দির, গির্জা ও ধর্মীয় উপসনালয় খোলার ঘোষণা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ ছাড়া ৮ জনু থেকে সবধরনের অফিস খোলারও কথা জানিয়েছেন তিনি। খবর টাইমস অব ইন্ডিয়ার। শুক্রবার অনলাইনে সাংবাদিক সম্মেলনে তিনি এ

Abu Sumain

রাজনৈতিক চাপের মুখে বছর দুয়েক আগে গুজব প্রতিরোধে আরও কিছু করা উচিত বলে স্বীকার করে নিয়েছিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। অথচ বৃহস্পতিবার ফক্সনিউজকে তিনি বলেন, অনলাইনে বক্তব্য নিয়ন্ত্রণে কোম্পানির দূরত্ব বজায় রাখা কিংবা পদক্ষেপ নেয়া থেকে সরে আসা উচিত।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, তার কোম্পানিকে হোয়াইট হাউসের অনগ্রহভাজন করতেই জুকারবার্গ

Abu Sumain

ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ওপর নিয়ন্ত্রণ সৃদৃঢ় করতে একটি নির্বাহী আদেশ সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার এই আদেশে স্বাক্ষর করেন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, এই আদেশের কারণে যুক্তরাষ্ট্রে আইনগত কিছু সুরক্ষা হারাবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। এছাড়া ওই নির্বাহী আদেশে ফেসবুক- টুইটারের মত সোশ

Abu Sumain

লিবিয়ায় মানব পাচারকারীরা গুলি করে ২৬ বাংলাদেশিসহ ৩০ জন অভিবাসীকে হত্যা করেছে। অন্য চারজন আফ্রিকার অভিবাসী। দেশটির এক মানব পাচারকারী মারা যাওয়ার পর প্রতিশোধ নিতে তার পরিবারের সদস্যরা ওই ৩০ জনকে গুলি করে হত্যা করেছে। খবর ডেইলি সাবাহর।

ওই পাচারকারী আগেই মারা যান। সেই মৃত্যুর দায় ওই অভিবাসীদের ওপর চাপিয়েছেন তার স্বজনরা। তার প্রতিশোধ নিতেই ওই হত্যাকা

Abu Sumain

করোনাভাইরাসের আক্রমণে কার্যত স্তব্ধ গোটা বিশ্ব। কিন্তু বিশ্বজুড়ে যে  স্থবিরতা চলছে তা প্রকৃতিকে দিয়েছে এক নতুন রূপ, এ যেন প্রাকৃতিক সৌন্দর্য ভিন্ন রূপে বিকশিত হবার এক নতুন সম্ভাবনা!

করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে কাতারে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জারি করা হয়েছে। পৃথিবীকে যেখানে স্থবির রাখা হয়েছে ঠিক সেখানেই কচ্ছপ থেকে শুরু করে তিমি অথবা হাঙরের মত বড় ব

Abu Sumain

ধীরে ধীরে খুলতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি। শুক্রবার থেকে পুনরায় সবকিছু চালু করা হবে। এপি নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, রেস্টুরেন্টগুলোও খুলে দেয়া হবে। তবে রেস্টুরেন্টের বাইরে টেবিল-চেয়ার বিছিয়ে লোকজনকে খাবার পরিবেশন করতে হবে। সীমিত পরিসরে খুলে দেয়া হচ্ছে সেলুনও।

এছাড়া অপ্রয়োজনীয় কিছু ব্যবসা প্রতিষ্ঠানও বিধি-নিষেধ পালন করে তাদের

Abu Sumain

কোভিড-১৯ করোনাভাইরাসের মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে আরেক কোভিড ভাইরাস। তবে এই ভাইরাস মানুষের নয়, ক্ষতি করে ফসলের। বিশেষ করে কলাগাছের। মাঠের পর মাঠ কলাবাগান নষ্ট হয়ে যেতে পারে এই ভাইরাসের আক্রমণে। করোনাভাইরাসের সঙ্গে তুলনা করে একে ‘বানানা কোভিড’ বলছেন বিজ্ঞানীরা। খবর হিন্দুস্তান টাইমসের।

ভাইরাসটি মূলত এক ধরনের ফাঙ্গাস। বৈজ্ঞানিক নাম ফুজেরিয়াম বিল্ট টিআরফো

Abu Sumain

কাশ্মিরে আটক হওয়া একটি কবুতর ফিরিয়ে দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদিকে আহ্বান জানিয়েছেন এর পাকিস্তানি মালিক। ভারত সীমান্ত থেকে মাত্র চার কিলোমিটার দূরে বসবাস করা ওই ব্যক্তির দাবি ঈদ উদযাপন করতে নিজের কবুতর উড়িয়ে ছিলেন তিনি।

তবে ভারতীয় পুলিশের দাবি, গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক কবুতরটির পায়ে একটি রিং রয়েছে। তাতে একটি কোড রয়েছে সেটির অর্থ উদ্ধা

Abu Sumain

হিমালয় সীমান্তে চীন ও ভারতের মধ্যে চলমান অচলাবস্থা নিরসনে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে অতি উঁচু অঞ্চলে দুই দেশের সেনা সদস্যরা ক্যাম্প গেড়ে অবস্থান করছে। তারা পরস্পরের বিরুদ্ধে বিতর্কিত সীমান্ত দিয়ে অনুপ্রবেশের অভিযোগ করছে।-খবর রয়টার্সের

এক টুইট পোস্টে ট্রাম্প বলেন, তাদের ক্রমবর্ধমান সীমান্ত বিরোধ মী

Abu Sumain

দুর্নীতির দায়ে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে। রোববার তাকে জেরুজালেমের আদালতে বিচারের মুখোমুখি করা হয়।

ইসরায়েলের ইতিহাসে ৭০ বছর বয়সী নেতানিয়াহুই প্রথম নেতা, ক্ষমতায় থাকা অবস্থায় যাকে ফৌজদারি মামলায় বিচারের মুখোমুখি হতে হয়েছে।

নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ, ধোঁকাবাজি, বিশ্বাসভঙ্গের অভিযোগ আনা হয়েছে। কিন্তু তিনি স

Abu Sumain

পাকিস্তানের করাচিতে আবাসিক এলাকায় ৯৯ জন আরোহী নিয়ে বিধ্বস্ত হওয়া এয়ারবাসটির ধ্বংসাবশেষ থেকে এখন পর্যন্ত ৯৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া বিধ্বস্ত বিমানটি থেকে দুজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে পাকিস্তানের ডন অনলাইন এসব তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, শুক্রবার ৯১ জন যাত্রী ও ৮ জন ক্রু নিয়ে লাহোর থেকে করাচি যাচ্ছিল প

Abu Sumain

কোভিড-১৯ করোনাভাইরাসের হুমকি মোকাবিলায় এবার ঈদের জামাত হচ্ছে না কানাডায়। কানাডার মুসলিম সম্প্রদায় ঐক্যবদ্ধভাবে এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

মূলত সরকার প্রদত্ত স্বাস্থ্যবিধি মেনেই মুসলিম কাউন্সিল অফ ক্যালগেরি এবং বিএমআইসিসি এই সিদ্ধান্ত নিয়েছে।

ক্যালগেরির সিনিয়র ইমাম শেখ জামাল হামমৌদ বলেন, কানাডার বর্তমান কোভিড-১৯ পরিস্থিতির কথা চিন্তা করে মস