৫ মিনিট আগের আপডেট; রাত ১১:০১; বৃহস্পতিবার ; ০১ অক্টোবর ২০২০

দেশ

Abu Sumain

আর্থসামাজিক উন্নয়ন এবং চলমান করোনাভাইরাস মহামারীতে অব্যাহত সাহায্য-সহায়তার জন্য বাংলাদেশের অন্যতম মূল্যবান অংশীদার হিসেবে চীনের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করেন যে, উভয় দেশ সহযোগিতার নতুন ক্ষেত্র সন্ধানের মাধ্যমে সম্পর্ককে আরো দৃঢ় করতে পারে। তিনি চীনা প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও সুখ এবং সে

Abu Sumain

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় জাতিসংঘে চারটি প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনের সাইডলাইনে ভার্চুয়াল জীববৈচিত্র্য সম্মেলনে দেয়া বিবৃতিতে এ প্রস্তাব দেন। সংবাদ সংস্থা বাসস এ খবর জানিয়েছে।

প্রথম প্রস্তাবে শেখ হাসিনা বলেন, &lsqu

Noimage

৩০ সেপ্টেম্বর ২০২০, ২০:১৯

যে কারণে মিন্নির মৃত্যুদণ্ড

Abu Sumain

বরগুনার বহুল আলোচিত শাহনেওয়াজ রিফাত শরীফ হত্যা মামলায় মিন্নিসহ ছয় আসামির মৃত্যুদণ্ড ও প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড করা হয়েছে। এছাড়া চারজনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।

বুধবার দুপুর পৌনে ২টায় এ মামলার রায় ঘোষণা করেন বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান।

রায়ে বিচারক উল্লেখ করেন, গত বছরের ২৬ জুন বরগুনা সরকারি কলেজ গেট

Noimage

৩০ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫৪

আগামী সপ্তাহে এইচএসসির রুটিন

Abu Sumain

আগামী সপ্তাহে উচ্চ মাধ্যমিক তথা এইচএসসি ও সমমান পরীক্ষার রুটিন প্রকাশ করা হবে। পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করতে শিক্ষার্থীদের চার সপ্তাহ সময় দেয়া হবে। তবে কোনো শিক্ষার্থী বিশেষ কারণে পরীক্ষা দিতে না পারলে তার জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে  শিক্ষা বিষয়ক এক (ভার্চুয়াল) সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমন কথা

Noimage

৩০ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫০

কারাগারে মিন্নি

Abu Sumain

রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। রায়ের পর মিন্নির জামিন বাতিল করে তাকে কারাগারে প্রেরণ করা হয়েছে। বুধবার বিকাল ৩টার দিকে তাকে বরগুনা কারাগারে প্রেরণ করা হয়।

এর আগে বুধবার দুপুর পৌনে ২টার দিকে এ মামলার রায় ঘোষণা করেন বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান। রায়ে মি

Noimage

৩০ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৮

মিন্নি ছিল নাটের গুরু

Abu Sumain

বরগুনার চাঞ্চল্যকর রিফাত হত্যার রায়ে সন্তোষ প্রকাশ করেছেন তার বাবা আ. হালিম দুলাল শরীফ। রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, শুরু থেকেই জানতাম, রিফাত হত্যায় মিন্নি ছিল নাটের গুরু। এই মিন্নির ষড়যন্ত্রেই আমার ছেলের প্রাণ গেছে।

বুধবার বরগুনার আলোচিত শাহনেওয়াজ রিফাত (রিফাত শরীফ) হত্যা মামলায় তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিসহ ৬ জনের ফাঁসির নির

Abu Sumain

সিলেটের এমসি কলেজের হোস্টেলে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনার পর হোস্টেল বন্ধ রাখাসহ শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে নিরাপত্তা রক্ষায় জরুরি নির্দেশ দিয়েছে সরকার। প্রতিষ্ঠানের মূল ফটকসহ সব প্রবেশপথে প্রহরী নিয়োজিত রাখতে বলা হয়েছে। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের এই নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাসের

Abu Sumain

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে সীমিত পরিসরে হলেও আকাশ ও সড়কপথে যোগাযোগ শুরুর পরিকল্পনা করছে ভারত ও বাংলাদেশ।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক থেকে একথা জানান তিনি। ভার্চুয়ালি অনুষ্ঠিত এই বৈঠক চলে প্রায় এক ঘণ্টা।

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ ক

Abu Sumain

বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক অত্যন্ত দৃঢ়। কিন্তু দুটি কারণে এই সম্পর্কে আঘাত হানে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এর প্রথম কারণ হলো-সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশি হত্যা। আর দ্বিতীয় কারণ হলো- হঠাৎ করে পেঁয়াজ আমদানি বন্ধ করে দেয়া।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘আমাদের মধ্যে যে দৃঢ় সম্পর্ক, সেটি একজন মারা গেল

Abu Sumain

করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন ও জরুরি চিকিৎসাসামগ্রী কেনার জন্য বাংলাদেশকে ৩০ লাখ ডলার অনুদান দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

মঙ্গলবার ভার্চুয়াল এক অনুষ্ঠানে এ বিষয়ে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং এডিবির মধ্যে চুক্তি সই হয়। ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ ওই চুক্তিতে সই করেন।

জাপান স

Abu Sumain

সরকারি সব উন্নয়ন প্রকল্পের ডকুমেন্ট বাংলায় তৈরি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এখন থেকে সরকারের নেয়া সব উন্নয়ন প্রকল্পের ডকুমেন্ট ইংরেজিতে নয়, বাংলায় তৈরি করতে হবে। যাতে সাধারণ মানুষ সহজেই উন্নয়ন প্রকল্পের সবকিছু বুঝতে পারে। এ ছাড়া ডিজিটাল ভূমি জোনিংয়ের সময় সব তথ্য বাংলায় নেয়ার নির্দেশনা দিয়েছেন সরকারপ্রধান।

মঙ্গলবার

Abu Sumain

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে আগামী ডিসেম্বরে বৈঠকের প্রস্তাব দিয়েছে দিল্লি। এটি বাংলাদেশ গ্রহণ করেছে। তবে মোদি ওই সময়ে বাংলাদেশ সফরে এসে বৈঠকে যোগ দেবেন বলে ঢাকার প্রত্যাশা।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সোমবার যুগান্তরকে বলেন, ডিসেম্বরে ভারত দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ভার্চুয়াল বৈঠক করতে চাইছে।