২ মিনিট আগের আপডেট; রাত ১১:১২; বৃহস্পতিবার ; ০১ অক্টোবর ২০২০

বিদেশ

Abu Sumain

বিতর্কিত নাগোরনো ও কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজান এবং জাতিগত আর্মেনীয়দের মধ্যে সংঘাত চলছে। পঞ্চমদিনের মতো চলা সংঘাত বন্ধে বৃহস্পতিবার যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরা। তবে এ তিন পরাশক্তির পদক্ষেপ প্রত্যাখ্যান করেছে তুরস্ক। আঙ্কারা বলছে, এই তিন বড় শক্তির শান্তি পদক্ষেপে কোনো ভূমিকা না নেওয়া উচিত। খবর-রয়টার

Noimage

৩০ সেপ্টেম্বর ২০২০, ২২:৫৯

বাবরি মসজিদ ভাঙল কারা, প্রশ্ন ওয়াইসির

Abu Sumain

ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংস মামলায় সব আসামিকে খালাস দেয়ায় এ রায় নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের প্রভাবশালী মুসলিম নেতা ও সিনিয়র এমপি ও আসাদউদ্দিন ওয়াইসি।

আদালতের এ রায়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে তিনি বলেন, গোটা বিশ্ব দেখেছে বাবরি মসজিদ ভাঙার দিনে সেখানে মঞ্চের ওপর বসে আদভানি-জোশীরা মিষ্টি বিলি করছিলেন। তাহলে তারা কীভাবে নির্দোষ হতে পারেন?

Abu Sumain

নিউ জিল্যান্ডের লেবার দলের প্রধানমন্ত্রী জাসিন্দ আরডান গাঁজা সেবন করার কথা স্বীকার করেছেন। আগামী ১৭ অক্টোবর জাতীয় নির্বাচন উপলক্ষে বুধবার আয়োজিত বিতর্ক অনুষ্ঠানে তিনি এ বিষয়টি স্বীকার করেছেন। এ খবর জানিয়েছে, দ্য গার্ডিয়ান।

বর্তমান প্রধানমন্ত্রী জাসিন্দা ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিনসের মুখোমুখি আধাঘণ্টার বিতর্ক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

করো

Noimage

৩০ সেপ্টেম্বর ২০২০, ২১:২৮

বাইডেনের ‘ইনশাআল্লাহ’, টুইটারে ঝড়

Abu Sumain

আসন্ন মার্কিন নির্বাচনকে সামনে রেখে বিতর্কে অংশ নিয়েছেন রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনে। তুমুল বিতর্কের মধ্যে জো বাইডেনের আরবি শব্দ ‘ইনশাআল্লাহ’ উচ্চারণ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে।

মঙ্গলবার রাতে বির্তকের মধ্যে এই ঘটনা টুইটার ব্যবহারকারীদের অনেকেই ঐতিহাস

Noimage

২৯ সেপ্টেম্বর ২০২০, ২২:২৮

কুয়েতের আমির শেখ সাবাহ মারা গেছেন

Abu Sumain

কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-সাবাহ মারা গেছেন। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮টার দিকে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

কাতারভিত্তিক চ্যানেল আল জাজিরার খবরে বলা হয়, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

শেখ সাবাহ ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন। তাকে আধুনিক কুয়েতের পররাষ্ট্রনীতির স্থপতি বলা হয়। সে হিসেবেই তিনি সর্বাধিক প

Abu Sumain

বিতর্কিত অঞ্চল নাগোরনো-কারাবাখকে কেন্দ্র করে রোববার থেকে শুরু হওয়া আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে গোলাগুলিতে অব্যাহত রয়েছে। গত দুদিনের যুদ্ধে ৮৪ সেনাসদস্যসহ ৯৫ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে ১১ জন বেসামরিক লোকও রয়েছে। খবর রয়টার্স, বিবিসি ও ডয়েচে ভেলের।

সংঘর্ষে দুই শতাধিক সেনা আহত হয়েছেন। সোমবার সন্ধ্যা নাগাদ উভয়পক্ষ পরস্পরের বিরুদ্ধে ভারী গ

Abu Sumain

ইসরাইলের একটি সামরিক আদালত জর্দান নদীর পশ্চিমতীরের জেনিন শরণার্থী শিবিরের ১৭ বছর বয়সী এক কিশোরকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন।

দণ্ডপ্রাপ্ত ফিলিস্তিনি ওই কিশোরের নাম সামের আবদুল করিম আওয়ায়িস। তাকে এক বছরেরও বেশি সময় আগে ধরে নিয়ে গিয়েছিলেন দখলদার ইসরাইলি সেনারা। খবর ফিলিস্তিন নিউজ নেটওয়ার্কের।

ইসরাইলের ‘পেতাহ টিকভা’ ডিটেনশন সেন্টারে সামেরক

Noimage

২৮ সেপ্টেম্বর ২০২০, ১২:৫৮

ট্রাম্প এত কম আয়কর দেন

Abu Sumain

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই বছরের আয়কর হিসেবে মাত্র ৭৫০ ডলার দিয়েছেন। প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে যে বছর প্রতিদ্বন্দ্বিতায় নেমেছিলেন সেই ২০১৬ সালে এবং প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর হোয়াইট হাউসের প্রথম বছর ২০১৭ সালে ট্রাম্প ওই আয়কর দিয়েছিলেন। খবর নিউ ইয়র্ক টাইমসের।

ট্রাম্প ও তার কোম্পানিগুলোর দুই দশকেরও বেশি সময়ের আয়করের রেকর্ড থেকে

Noimage

২৭ সেপ্টেম্বর ২০২০, ২০:৪৮

আর্মেনিয়া-আজারবাইজান ফের লড়াই শুরু

Abu Sumain

বিতর্কিত অঞ্চল নিয়ে প্রতিবেশী আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ফের লড়াই শুরু হয়েছে। এরই মধ্যে আজারবাইজানের অন্তত একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করা হয়েছে। পাল্টা দোষারোপ করছে একে অপরকে।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেছেন, আজারবাইজান বিমান ও গোলন্দাজ হামলা শুরু করেছে।
আজারবাইজান বলেছে, সীমান্তজুড়ে শুরু হওয়া গোলাবর্ষণের জবাব দিচ্ছে ত

Abu Sumain

লাদাখে সীমান্ত সংঘাতের আবহেই জম্মু-কাশ্মীর নিয়েও ভারতকে ব্যতিব্যস্ত রাখতে চাইছে চীন। গোয়েন্দা রিপোর্ট উল্লেখ করে ভারতের সরকারি সূত্রে এমনটাই দাবি করা হয়েছে।

ভারতীয় গোয়েন্দারা বলছেন, বেইজিংয়ের মদতেই ভূস্বর্গে প্রচুর পরিমাণে অস্ত্র এবং গোলাবারুদ ঢোকানোর চেষ্টা করছে পাকিস্তান। ইসলামাবাদকে অস্ত্র এবং অন্যান্য সরঞ্জাম দিয়েও সাহায্য করছে চীন।

কিন্ত

Abu Sumain

বাংলাদেশিসহ ৩৫ জন শরণার্থী নিয়ে লিবিয়া থেকে ইউরোপে পাড়ি জমানোর সময় ভূমধ্যসাগরে একটি নৌকাডুবির ঘটনা ঘটে। ওই নৌকায় বাংলাদেশি ছাড়াও সিরিয়া, মিশর, সোমালিয়া ও ঘানার নাগরিকরা ছিলেন। খবর ডেইলি সাবাহর।

জানা যায়, স্থানীয় সময় গত বুধবার সন্ধ্যায় লিবিয়ার রাজধানী ত্রিপোলির পূর্বাঞ্চলীয় এলাকা জেলাইটেন থেকে নৌকাটি যাত্রা শুরু করে।

বৃহস্পতিবার ভূমধ্যসাগরে এট

Abu Sumain

দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তা হত্যার ঘটনায় ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে চিঠি দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতির কার্যালয় থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

চিঠিতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনকে বলেছেন এ ধরনের ঘটনার আর পুনরাবৃত্তি হবে না বলেও অঙ্গীকার করেছেন কিম। উত্তর কোরিয়ার কোনো নেতার ক্ষেত্রে এ ধরনের আনুষ্ঠানিক