২৩৬ মিনিট আগের আপডেট; দিন ৪:০২; বুধবার ; ১৫ জুলাই ২০২০

এক্সক্লুসিভ

Abu Sumain

বিশ্বের সবচেয়ে ধনী ও সম্পদশালী মন্দির হিসেবে পরিচিত কেরালার পদ্মনাভস্বামী মন্দির। এর কর্তৃত্ব নিয়ে দীর্ঘদিন বিরোধ চলে আসছে। ৯ বছর পরে ভারতের সুপ্রিম কোর্ট ত্রিবাঙ্কুরের রাজপরিবারের হাতে কর্তৃত্ব ফিরিয়ে দেওয়ার রায় দিয়েছে।

২০১১ সালে কেরালা হাইকোর্টের এক রায়ে এই মন্দিরের নিয়ন্ত্রণ চলে যায় রাজ্য সরকারের গঠিত একটি ট্রাস্টি বোর্ডের হাতে। সুপ্রি

Abu Sumain

করোনাভাইরাসের ভ্যাকসিন প্রথম কোন দেশ তৈরি করবে, তা নিয়ে জোর চর্চা চলছিল। এর মধ্যেই রাশিয়ার সেশনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির দাবি, তাদের তৈরি ভ্যাকসিনের মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়াল ইতিমধ্যে শেষ হয়েছে।

পরীক্ষার ফল যথেষ্ট ইতিবাচক বলেও দাবি তাদের। খবর এনডিটিভি ও রাশিয়ার সরকারি বার্তা সংস্থা স্পুটনিকসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

খবরে ব

Abu Sumain

রয়্যাল বেঙ্গল টাইগার মানেই হলদে-কালো ডোরা, কখনও সাদা-কালো রয়্যাল বেঙ্গলও হয়। কিন্তু সোনালি রয়্যাল! হ্যাঁ, তেমন বাঘ কিছু চিড়িয়াখানায় থাকার কথা শোনা গেছে বটে। কিন্তু ২১ শতকে বিশ্বে একমাত্র ভারতের কাজিরাঙার জঙ্গলেই দেখা মিলেছে একটি সোনালি রয়্যাল বেঙ্গলের। খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতের গত চার বছরে বাঘ বেড়েছে প্রায় ৭৫০টি। ভারতে ২০১৮ থেকে ২০১৯ সাল

Abu Sumain

বিশ্বের বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন সূচক তালিকায় প্রতি বছরই নিচে নামছে। ২০২০ সালে বাংলাদেশের অবস্থান নিচে নেমে গেছে। আন্তর্জাতিক পাসপোর্টে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশের পাসপোর্টের মান। ২০১৯ সালে বাংলাদেশে পাসপোর্টের মান ছিল ৯৯তম। যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স এ র‌্যাংকিং প্রকাশ করেছে।

পরিসংখ্যানে দেখা যায়, ২০০৬ সা

Abu Sumain

আমাজনের জঙ্গলের মাত্র এক চা চামচ মাটিতেই সর্বোচ্চ ১ হাজার ৮ শ রকমের আনুবীক্ষনিক প্রাণের অস্তিত্ব আছে। এর মধ্যে কেবল ছত্রাকই আছে চার শ রকমের।

বিজ্ঞানীরা বলছেন, আমাজনের মাটির নীচে লুকিয়ে থাকা এসব আনুবীক্ষনিক প্রাণের মধ্য আছে আশ্চর্যজনক সব উপাদান, যা তারা মাত্রই আবিস্কার করতে শুরু করেছেন।

বিশ্বে আনুমানিক প্রায় ৩৮ লক্ষ রকমের ফাঙ্গি বা ছত্রাক আছ

Abu Sumain

প্রাণঘাতী করোনার তাণ্ডব থামছেই না। অজানা এই ভাইরাসের ছোবলে দিশেহারা গোটা বিশ্ব। প্রতি মুহূর্তে বেড়েই চলেছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এরই মধ্যে করোনার টিকা তৈরিতে আলোচনায় এসেছে ‘হর্সশু ক্র্যাব’ বা ‘নাল কাঁকড়া’ নামের একটি প্রাণী।

করোনার টিকা খুঁজে পাওয়া গেলে সেটি সবার জন্যই একটা বিরাট সুসংবাদ। কেবল ‘হর্সশু ক্র্যাব’ বা ‘নাল কা

Abu Sumain

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজির গবেষক ড. লিদিয়া মোরাঅস্কা এবং তার টিম ক্লিনিক্যাল ইনফেকশন ডিজিজ (Clinical Infectious Diseases) জার্নালে অতি সম্প্রতি করোনাভাইরাসের বিস্তার নিয়ে তাদের নতুন গবেষণা প্রকাশ করেছেন।

সেখানে তারা উল্লেখ করেছেন, একটি ৫ মাইক্রোমিটারের ড্রপলেট (ছোট ছোট কণা) স্বল্প সময়ের মধ্যে ১০ মিটার পর্যন্ত বিস্তার লা

Abu Sumain

করোনাভাইরাস প্রতিরোধে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা প্রতিষেধক বাজারে আসতে আরও ছয় মাস সময় লাগবে বলে জানা গেছে।

ইতোমধ্যে এই প্রতিষেধকের উৎপাদনের কাজ শুরু করেছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’ ও বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের সিরাম ইনস্টিটিউটও। এ ছাড়া এই টিকার উৎপাদনের কাজ শুরু হবে ব্রাজিলেও।

বৃহস্পতিব

Noimage

০৯ জুলাই ২০২০, ২০:৫৭

ডলারের দাম কমেছে

Abu Sumain

বাজারে সরবরাহ বাড়ায় গত দুই মাসের ব্যবধানে কেন্দ্রীয় ব্যাংক প্রতি ডলারের দাম কমিয়েছে গড়ে ১৫ পয়সা। গত মে মাসের শুরুতে প্রতি ডলারের দাম বেড়ে ৮৪ টাকা ৯৫ পয়সায় উঠেছিল। গত ৬ জুলাই এর দাম কমে ৮৪ টাকা ৮০ পয়সায় দাঁড়ায়। এর পর থেকে ডলারের ওই দরই ধরে রেখেছে কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র জানায়, সাম্প্রতিক সময়ে রফতানি আয় কমলেও রেমিটেন্সপ্রবাহ বেড়েছে, কমেছে আমদানি ব

Abu Sumain

করোনাভাইরাস মহামারীর চেয়েও বেশি মানুষ ক্ষুধায় মারা যেতে পারেন। এখনই সঠিক পদক্ষেপ না নিতে পারলে বিশ্বে প্রতিদিন ১২ হাজারের বেশি মানুষ অনাহারে মারা যেতে পারেন বলে সতর্ক করেছে দাতব্য প্রতিষ্ঠান অক্সফাম ইন্টারন্যাশনাল।

স্কাই নিউজ জানিয়েছে, ‘দ্য হাঙ্গার ভাইরাস’ শীর্ষক একটি প্রতিবেদনে এই আশঙ্কার চিত্র তুলে ধরেছে অক্সফাম। তারা বলছে, কোভিড মহামারীর কারণ

Abu Sumain

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখার খাতার কথা বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে দাঁড়িয়ে কাঁদলেন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু কারাগারে কী ধরনের যন্ত্রণায় থাকতেন, তা বাইরে বলতেন না। যা জানতে পেরেছেন, লেখা থেকেই জেনেছেন।’ 

বুধবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে জাতীয় পার্টির মুজিবুল হন চুন্নুর প্রশ্নের জবাবে দিতে গিয়ে প্রধানম

Abu Sumain

কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে সর্বজনবিদিত কোনো ওষুধ এখনও তৈরি হয়নি। বেশ কিছু দেশে রেমডিসিভির ওষুধটির ব্যবহার হচ্ছে। তবে এটি করোনাভাইরাস চিকিৎসার অব্যর্থ দাওয়াই এমন কোনো সনদ দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনাভাইরাসের টিকা উদ্ভাবনে বসে নেই বিজ্ঞানীরা। শতাধিক ভ্যাকসিন নিয়ে বিশ্বের প্রথিতযশা বিজ্ঞানীরা কাজ করে যাচ্ছেন। এগুলোর মধ্যে সবচেয়ে আলোচিত হচ্ছে