৪৭৮ মিনিট আগের আপডেট; রাত ৯:১৫; বৃহস্পতিবার ; ০১ অক্টোবর ২০২০

এক্সক্লুসিভ

Noimage

২৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৫

বৃদ্ধার জালে বিশাল মাছ, রাতারাতি ধনী

Abu Sumain

বৃদ্ধা গিয়েছিলেন চিংড়ি ধরতে। হঠাৎ জালে ধরা পড়ে বিশালাকার একটি মাছ। তখন হয়ত বুঝতে পারেননি এই মাছে তার এ বেলার অন্নসংস্থানই শুধু হবে না, রাতারাতি ধনী হয়ে যাবেন তিনি। ভারতের সাগরদ্বীপের চকফুলডুবি গ্রামের ঘটনা এটি।

বৃদ্ধার জালে আটকা পড়া বিশালাকার ভেটকি মাছের ওজন মেপে দেখা গেছে ৫২ কেজির বেশি। মাছটি বিক্রি হয়েছে ৩ লাখ টাকারও বেশি দামে। এ নিয়ে হইচই পড়ে

Noimage

২৯ সেপ্টেম্বর ২০২০, ১২:২৯

আজ বিশ্ব হার্ট দিবস

Abu Sumain

আজ ২৯ সেপ্টেম্বর, ‘বিশ্ব হার্ট দিবস’। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘হৃদয় দিয়ে হৃদরোগ প্রতিরোধ।’ অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে পালন করা হবে। স্বাস্থ্য ও পরিবার ক্যলাণ মন্ত্রণালয়, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন দিবসটি পালনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

জানা গেছে, বিশ্বব্যাপী ডায়াবেটিস রোগে মৃত্যুর হার ১৫ লাখ, শ্বসনত

Abu Sumain

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশি-আমেরিকান চিকিৎসক ডা. রুহুল আবিদ ও তার অলাভজনক সংস্থা হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল (হায়েফা)। ম্যাসাচুসেটস বোস্টন বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবে নোবেল শান্তি পুরস্কারের জন্য তাকে মনোনয়ন দেওয়া হয়েছে।

ডা. রুহুল আবিদ যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আলপার্ট মেডিক্যাল স্কুলের একজন অধ্যাপক। যুক্তরাষ্ট্

Abu Sumain

করোনাভাইরাসের কোনো টিকা কার্যকরি প্রমাণিত হলে তা কম সময়ের মধ্যে এবং সাম্যতার ভিত্তিতে বিশ্বের দেশগুলোতে বিতরণে সম্মত হয়েছে ১৫৬টি দেশ। খবর- গার্ডিয়ান

এখন পর্যন্ত ভ্যাকসিন আবিষ্কারে যেসব রাষ্ট্র এগিয়ে আছে তার সবগুলোই শক্তিশালী অর্থনীতির দেশ। ফলে এই ভ্যাকসিন বিশ্বের দরিদ্র দেশগুলোর কাছে পৌঁছাতে তুলনামূলকভাবে অনেক দেরি হবে এমন আশঙ্কা সৃষ্টি হয়েছে।

Abu Sumain

দৈব নির্দেশ পান লালমনিরহাট সদর উপজেলার পঞ্চগ্রাম ইউনিয়নের রথিধর দেউতি গ্রামের দুলাল চন্দ্রের স্ত্রী তুলসী রানী দাসী। আর এই দৈব নির্দেশ পেয়ে স্বামীর কাছে বায়না করেন হাতি ক্রয় করে দেয়ার।

আর স্ত্রীর বায়না পূরণ করে তাকে খুশি রাখতে স্বামী দুলাল চন্দ্র সাড়ে ১৬ লাখ টাকায় সিলেটের মৌলভীবাজার থেকে এনে দেন একটি হাতি। এ খবর ছড়িয়ে পড়লে দূর-দূরান্ত থেকে মানুষ

Abu Sumain

ভয়ঙ্কর দুর্ভিক্ষ আসছে পৃথিবীতে। চরম খাদ্য সংকট দেখা দেবে বিশ্বে। ক্ষুধায় মরবে কোটি মানুষ। মারাত্মক বিপর্যয়ের মুখে গোটা মানবজাতি। করোনা মহামারীর শুরু থেকেই বারবার এই হুশিয়ারিই দিয়ে আসছিল জাতিসংঘ। এবার আরও স্পষ্ট করে সতর্ক করল পুরো মানবসমাজকে।

শুক্রবার জতিসংঘের খাদ্য অধিদফতর ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ডব্লিউএফও’ র প্রধানের আবগঘন বক্তব্যে সেই আহব

Abu Sumain

ভ্যাকসিন দ্রুত পেতে অগ্রিম টাকা জমা দিতে সরকারকে পরামর্শ দিয়েছে করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এ ছাড়া করোনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি ও সংক্রমণ রোধে সীমিত পরিসরে আসন্ন দুর্গাপূজা উদ‌যাপনসহ আরও কয়েকটি পরামর্শ দিয়েছে কমিটি।

এক প্রেস বিজ্ঞপ্তির বরাত দিয়ে ইউএনবি জানায়, কমিটির চেয়ারপারসন অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে বৃহস্পতিবার অ

Abu Sumain

দিনের পর দিন বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। লম্বা হচ্ছে মৃত্যুর সারি। মহামারীর এমন ভয়ংকর অবস্থার মধ্যেই ভ্যাকসিন বা টিকা পাওয়ার দীর্ঘ অপেক্ষার প্রহর কমে আসার সুসংবাদও অতি নিকটে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও কয়েক সপ্তাহের মধ্যে আমেরিকানদের টিকা দেয়ার ঘোষণা দিয়েছেন।

কিন্তু সবচেয়ে বড় দুঃসংবাদ হয়ে আসা তথ্য হল- বিশ্বের মাত্র ১৩ শতাংশ মানুষের প্

Noimage

১২ সেপ্টেম্বর ২০২০, ২২:৩২

মৃত মানুষের মগজ খাওয়াই এই জাতির রীতি

Abu Sumain

নরখাদকের গল্প জানেন তো?পৃথিবীতে কত বিচিত্র মানুষ আছে তার কোনো ইয়াত্তা নেই। এবার যেই জাতির কথা বলছি তারা নরখাদক নয়। তবে মানুষের মগজ খায়। তাও আবার মৃত মানুষের। এটাই তাদের রীতি। কাদের কথা বলছি? আফ্রিকান জাতিরা এমন সব অদ্ভুত রীতিতে বিশ্বাসী। পালন করা নানা বিদঘুটে আচার। চলুন আজ আপনাদের এই জাতির কথা জানাবো। যারা মৃত মানুষের মগজ খেয়ে রীতি পালন করেন। 

Abu Sumain

সরকারের তরফ থেকে একতলা বাড়ি পাচ্ছেন অসচ্ছল মুক্তিযোদ্ধারা। এসব বাড়ি হবে ৯০০ বর্গফুট আয়তনের। আর একেকটি বাড়ির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৫ লাখ ৭৫ হাজার টাকা।

জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চলমান ‘মুজিববর্ষ’ উদযাপনের আওতায় এই প্রকল্প নেয়া হয়েছে। প্রকল্পের আওতায় ১৪ হাজার অসচ্ছল মুক্তিযোদ্ধাকে বাড়ি

Abu Sumain

টানা ২৪ ঘণ্টায় দুই হাজার ৬৪৫টি মাছ ধরে নতুন বিশ্ব রেকর্ড করেছেন জেফ কলোডিজনস্কি। এ রেকর্ডের মাধ্যমে তার নিজেরই করা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডটি ভেঙে ফেললেন জেফ। 

জেফ যুক্তরাষ্ট্রের ইলিনিয় প্রদেশের বাসিন্দা। ২০১৯ সালে টানা ২৪ ঘণ্টায় দুই হাজার ১৭২টি মাছ ধরেছিলেন তিনি। সেই রেকর্ডটি গিনেস বুকস ওয়ার্ল্ডে লিপিবদ্ধ হয়। 

সংবাদ মাধ্যমের খবর, বুধবার সকাল ৯ট

Noimage

১০ সেপ্টেম্বর ২০২০, ২১:২০

সংসারের খরচ কমিয়ে সঞ্চয় করবেন যেভাবে

Abu Sumain

প্রতিনিয়ত কাঁচাবাজার থেকে শুরু করে বাসা ভাড়া ও সন্তানের স্কুল সব জায়গাতেই খরচ বাড়ছে। তবে সংসারে খরচ বাড়ার পাশাপাশি সঞ্চয়ও করতে হবে।

যেমন পরিবারের কেউ অসুস্থ হলে বা বাড়তি কোনো খরচ করতে চাইলে আপনাকে প্রতিমাসে অল্পকিছু টাকা তো জমাতেই হবে। তবে অনেকে সংসারের খরচ চালাতেই হিমশিম খান। তাই সঞ্চয় অনেকের কাছে স্বপ্নই থেকে যায়।

তবে আপনি চাইলে এই কষ্টের ম