২১০ মিনিট আগের আপডেট; রাত ৮:১৬; বৃহস্পতিবার ; ২১ অক্টোবর ২০২১

এক্সক্লুসিভ

Abu Sumain

মুকেশ আম্বানি এখন ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলারের মালিক। এর মধ্য দিয়ে তিনি জেফ বেজোস ও ইলন মাস্কের কাতারে চলে এসেছেন। গত শুক্রবার তাঁর শেয়ারের দাম বেড়ে যাওয়ায় সম্পদের মূল্য ১০ হাজার কোটি ডলার ছাড়িয়ে যায়।

চলতি বছরেই তাঁর সম্পদের মূল্য ২৩ দশমিক ৮ বিলিয়ন ডলার বেড়েছে। ব্লুমবার্গের তালিকায় সারা বছরই কোটিপতিদের সম্পদের মূল্য ওঠানামা করে। এ মুহূর্তে

Abu Sumain

টাকা পাচার নিয়ে সর্বশেষ আন্তর্জাতিক অনুসন্ধানে দেখা গেছে, ৯০টি দেশের ব্যবসায়ী, আমলা এবং রাজনীতিকেরা বিদেশে নামসর্বস্ব সব কোম্পানিতে তাদের সম্পদ গোপনে রেখে দিয়েছেন।

অবৈধভাবে অর্জিত সম্পদ বিদেশে নিয়ে লুকানোর এবং কর ফাঁকির গোপন জগত নিয়ে অনুসন্ধানী এক রিপোর্ট – যার নাম দেয়া হয়েছে প্যান্ডোরা পেপারস্‌ - নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় চলছে এখন।

বিশ

Noimage

০২ সেপ্টেম্বর ২০২১, ১০:২১

গড় আয়ু কমাচ্ছে বায়ুদূষণ

Abu Sumain

জীবন যাপন সহজ করতে নিজেদের ইচ্ছেমতো প্রযুক্তি আবিষ্কার করছে মানুষ। কিন্তু এতে করে ব্যাপক ক্ষতি হচ্ছে পরিবেশের। এর প্রভাব আবার মানুষের ওপরেই পড়ছে। সম্প্রতি শিকাগো বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীর প্রকাশিত প্রতিবেদন বলছে, বায়ুদূষণের কারণে সর্বোচ্চ ছয় বছর পর্যন্ত আয়ু কমেছে কয়েক শ কোটি মানুষের। আর গত ৫০ বছরে ২০ লাখ মানুষ জলবায়ু বিপর্যয়ের কারণে মারা গেছে

Abu Sumain

নিরোগ, সুস্থ আর দীর্ঘ আয়ুর পেছনে রয়েছে বিভিন্ন কারণ। ভালো খাদ্যাভাস, নিয়মিত ব্যয়াম, ধূমপান আর মদ্যপান না করাকেই দীর্ঘায়ুর অন্যতম কারণ বলে মনে করেন অনেকে। তবে ১০৯ বছরের এই ব্যক্তি তার দীর্ঘ জীবনের পেছনে যে রহস্য জানালেন তাতে দ্বিধায় পড়ে যাবেন অনেকেই।

সম্প্রতি নিজের ১০৯ তম জন্মদিন পালন করেছেন যুক্তরাজ্যের বাসিন্দা জন টিনিসউড। তিনি বলেন, দীর্ঘ জীবন

Noimage

০৬ অগাস্ট ২০২১, ১২:৫৬

নাইলোটিকার বয়স আট বছর!

Abu Sumain

মাতামুহুরী নদীর সুর্মাখালে শখের বশে চাক জাল বসিয়ে তিন কেজি দুশ গ্রাম ওজনের নাইলোটিকা মাছ পেয়েছেন শৌখিন মৎস্য শিকারী ফজলুল কায়েস সিকদার। মাছটি ধরার পর আশপাশের উৎসুক জনতার ভীড় জমেছিল।

গত ৩আগস্ট রাত ১১টার দিকে কক্সবাজারে চকরিয়া উপজেলার কোনাখালীর পূর্ব সিকদারপাড়ায় তাঁর জালে মাছটি ধরা পড়েছে। ফজলুল কায়েস সিকদার উপজেলার কোনাখালী ইউনিয়নের পূর্ব কোনাখালী

Abu Sumain

ধরুন আপনি সময় দেখতে ঘড়ির দিকে তাকিয়েছেন, কিন্তু ঘড়িতে ১২ নম্বরটি  নেই। হ্যাঁ এটা একদম সত্য। পৃথিবীতে এমন একটি জায়গা আছে যেখানে ঘড়ি কখনই ১২টা বাজে না। 
 
ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সুইজারল্যান্ডের উত্তর পশ্চিমের শহর সোলোথার্নে রয়েছে এ রকম অদ্ভুত ঘড়ি। 

জানা গেছে, সোলোথার্নে ঘুরতে গিয়ে পর্যটকেরা কিছু সময়ের জন্য থমকে যান শহ

Abu Sumain

কোরবানির ঈদকে কেন্দ্র করে প্রতিবছর জেলায় কামারশালাগুলোতে টুং-টাং শব্দে দিন-রাত চলতো কাজ। দা-ছুরি তৈরি, বিক্রি ও শাণ দিতে দিতেই দম ফেলার ফুরসত মিলতো না কামারদের। তবে বিদ্যমান মহামারী পরিস্থিতিতে পাল্টে দিয়েছে সেই চিত্র।

দেশে করোনা সংক্রামণ বেড়ে যাওয়ায় এর লাগাম টানতে টানা ১৪ দিনের শাটডাউন চলছে। এর ফলে বন্ধ সব ধরনের দোকানপাট। তাই আগের সেই

Abu Sumain

ছোট্ট একটা কাঁকড়া। বড়জোর চার ইঞ্চি হবে আকারে। এই পুঁচকে কাঁকড়াই মন কেড়ে নিয়েছে একদল সিংহের। সব ফেলে ক্ষুদে প্রাণীটির পেছনে দলবল নিয়ে ছুটছে জঙ্গলের রাজা।সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিওতে এমনটাই দেখা গেছে।

এমনিতেই ছোট কিংবা বড়- আকারে যাই হোক বিড়াল গোত্রীয় প্রাণীর মধ্যে কৌতুহলের শেষ নেই। সেই কৌতুহলেই হয়তো একটা কাঁকড়ার পেছনে ছুটেছে একদল

Abu Sumain

পেকুয়া উপজেলার সদর ইউপির সিরাদিয়া এলাকার মৃত আবু তৈয়বের ছেলে মোস্তফা সরওয়ার বাদশা। দীর্ঘ ২০১৬ সাল থেকে বিরোধ চলছে তার সহোদর মোস্তফা কামাল এর সাথে। 

সেই সময় মারধরের অভিযোগ ও বিরোধ মিমাংসার জন্য পেকুয়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। থানা প্রশাসন বিরোধ মিমাংসা করে দেয়ায় বেশ কিছু সময় শান্তিতে বসবাস করছিলেন অসহায় ছরওয়ার। 

কিন্তু সেই আগের বিরো

Abu Sumain

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় ‘আবার এসেছে আষাঢ় আকাশও ছেয়ে... আসে বৃষ্টিরও সুবাস ও বাতাসও বেয়ে...’ কিংবা ‘ঐ আসে ঐ ঘন গৌরবে নবযৌবন বরষা, শ্যাম গম্ভীর সরসা...’ কিংবা ‘এমনও দিনে তারে বলা যায়, এমনও ঘনঘোর বরষায়...’।

চিরকালই আষাঢ় সাজে নানান রূপে। বৃষ্টিরধারায় নবতর জীবন আসে পুষ্প-বৃক্ষে, পত্রপল্লবে, নতুন প্রাণের সঞ্চার করে প্রকৃতির অবয়বে। নতুন সুরের

Abu Sumain

নিউ ইয়র্কের রোজওয়েল পার্ক কম্প্রিহেনসিভ ক্যান্সার সেন্টারে মানুষের বয়স নিয়ে একটি সমীক্ষা চালায়। এতে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের স্বেচ্ছাসেবীদের অন্তর্ভুক্ত করা হয়। সমীক্ষা শেষে বিজ্ঞান বিষয়ক বিখ্যাত জার্নাল নেচার কমিউনিকেশনসে সমীক্ষাপ্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

সেখানে সমীক্ষাপত্রটির প্রধান লেখক টিমোথি ভি. পায়ারকভ দাবি করেছেন, মানুষ ১৫০ বছর পর্যন্

Noimage

০১ জুন ২০২১, ১১:২৯

প্রিয় পাখি চড়ুই

Abu Sumain

প্রিয় পাখি চড়ুই। চড়ুই পাখি চিনে না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তবে পাখিটি খুবি চঞ্চল প্রকৃতির হলেও মানুষের কাছাকাছি থাকতে ও বসবাস করতে পাখির পছন্দ। রবির আলো ছড়ানোর সঙ্গে সঙ্গে চড়ুইয়ের কিচিরমিচির গান গাইতে থাকে। তবে এরা নানা ছন্দে গান গাইতে পারে! তখন পরিবেশটাও অন্যরকম লাগে।

যেকোন লোকালয়ের সু-পরিচিত পাখি চড়ুই। এরা জনবসতির মধ্যে থাকতে অনেক পছন্দ