১ মিনিট আগের আপডেট; রাত ৩:৫৫; সোমবার ; ২৫ জানুয়ারী ২০২১

এক্সক্লুসিভ

Abu Sumain

দেশের অন্যতম পর্যটন শহর কক্সবাজারে আবারও নতুন সম্ভাবনা তৈরী হয়েছে পর্যটন শিল্পে। কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ক লাগোয়া চকরিয়া পৌরসভার মৌলভীরকুম বাজার এলাকায় ব্যক্তিগত উদ্যোগে গড়ে তোলা রির্সোট লেক ‘ই-হ্যাব পার্ক নতুন মেরুকরণ সৃষ্টি করেছে।

মহাসড়কের পাশে কোলাহলমুক্ত পরিবেশে গড়ে তোলা নতুন এই বিনোদন স্পটটি এতদাঞ্চলে ভ্রমণপিপাসু মানুষের নিত্য চাহিদা মেটাব

Abu Sumain

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী তথা মুজিববর্ষ উপলক্ষ্যে কক্সবাজারের চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়নে পুরোদমে এগিয়ে চলছে  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন কার্যক্রম। প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের আওতায় মুজিববর্ষে চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন থেকে ১৮০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে ২ শতক জমি এবং একটি কর

Abu Sumain

মিসরে প্রত্নতাত্ত্বিকরা একটি সমাধিক্ষেত্রসহ প্রাচীন অনেক সম্পদের খোঁজ পেয়েছেন। কায়রোর দক্ষিণে সাকারা নেক্রোপলিসে মূল্যবান প্রাচীন নিদর্শনগুলোর আবিষ্কার করা হয়েছে।

এসব নিদর্শনের মধ্যে তিন হাজার বছরেরও বেশি পুরনো অর্ধশতাধিক কফিন রয়েছে। খবর দ্যা গার্ডিয়ানের।

মিসরের পর্যটন ও প্রত্নতাত্ত্বিক মন্ত্রণালয় জানিয়েছে, মিসরের খ্যাতনামা প্রত্নতাত্ত্বিক জা

Abu Sumain

কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম এমএ বলেছেন, দেশের ইতিহাসে প্রথমবারের মতো সাবমেরিন নৌ-ঘাটি স্থাপন করা হচ্ছে পেকুয়ার মগনামায়। এই সাবমেরিন ঘাটির জন্য বাংলাদেশ বিশ্বের কাছে নতুন করে পরিচিত হবে। জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আজ রাষ্ট্র ক্ষমতায় অধিষ্টিত বলেই এটা সম্ভব হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ

Abu Sumain

কাশ্মীর শ্রীনগরে ৩০ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক শৈত্য প্রবাহ বয়ে যাওয়ায় অঞ্চলটির মূল শহর আগের রাতে প্রত্যক্ষ করেছে ৩০ বছরের মধ্যে শীতলতম রাত।  এদিন শৈত্য প্রবাহের কারণে উপত্যকাটির ঐতিহ্যবাহী ডাল লেক বরফে পরিণত হয়।  

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯১ সালে শ্রীনগরে তাপমাত্রা মাইনাস ১১.৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। আর বুধবার রাত

Abu Sumain

পেকুয়ার মগনামায় স্থাপন হতে যাওয়া দেশের একমাত্র সাবমেরিন ঘাঁটির (বানৌজা শেখ হাসিনা) কারণে উচ্ছেদ মগনামার বাজারপাড়া হতে উচ্ছেদ হওয়া ৭৪টি পরিবারকে পুনর্বাসন করা হচ্ছে সরকারী খাস জায়গায়। কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমের ঐকান্তিক প্রচেষ্টায় এসব পরিবারকে পুনর্বাসনে স্থানও নির্দিষ্ট করা হয়েছে।

ইতোমধ্যে জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উচ্ছেদ

Abu Sumain

সারা বছর ফুল চাষ আর হরদম বেচাকেনা বেড়ে যাওয়ার কারণে কক্সবাজারের চকরিয়া উপজেলার ফুলের গ্রাম খ্যাত বরইতলী ও হারবাং ইউনিয়ন এখন জাতীয় অর্থনীতির টার্নিং পয়েন্ট হিসেবে বিবেচিত হচ্ছে। বর্তমানে ফুলের গ্রামের এই জনপদের দুইশতাধিক বাগান থেকে বছরে প্রায় ১০ কোটি টাকার গোলাপ ফুল বিক্রি করছেন চাষীরা।

দুইদশক আগে প্রথমে অনেকে শখের বসে ফুল চাষ শুরু করলেও এখন এই জ

Abu Sumain

পেকুয়ায় মহিলা মেম্বার প্রার্থী 'সেলিনা আকতার' এখন আলোচনায়। এলাকাবাসীর প্রশংসায় তিনি এখন পঞ্চমুখ। পেকুয়া সদর ইউনিয়নের ১,২ ও ৩ নং ওয়ার্ড থেকে মেম্বার পদে লড়বেন তিনি। তিনি বাড়ি বাড়ি গিয়ে গনসংযোগ চালিয়ে যাচ্ছেন। এলাকাবাসীর সাথে কোশল বিনিময় করছেন।সাধারন মানুষও ঝুঁকছেন তার দিকে। মেম্বর পদে প্রার্থী  হিসাবে প্রশংসায় ভাসছেন সেলিনা আক্তার।

ইউপি নির্বাচন

Abu Sumain

বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ১০০টি দেশের তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশ। নতুন বছরে ক্ষমতাশালী দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান ৮১তম। 

সম্প্রতি মার্কিন সিইওওয়ার্ল্ড ম্যাগাজিনের করা তালিকায় বাংলাদেশের এ অবস্থান তুলে ধরা হয়েছে। বিশ্বের ১৯০টি দেশ নিয়ে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। ১০০ নম্বরের ভিত্তিতে করা ওই জরিপে বাংলাদেশের স্কোর ৬১ দশমিক ৬৭।

তাল

Abu Sumain

সামাজিক অপরাধ, পৌরশহরকে যানজটমুক্ত রাখা, চুরি-ছিনতাই রোধসহ নানা অপরাধ কর্মকান্ড নিয়ন্ত্রণের জন্য কক্সবাজারর চকরিয়া পৌরশহরের পাঁচ কিলোমিটার এলাকা জুড়ে স্থাপন করা হয় প্রায় ১’শটি ক্লোজড সার্কিট (সিসি ক্যামেরা)।

চকরিয়া উপজেলা প্রশাসন, পৌরসভাসহ নানা ব্যবসায়িক প্রতিষ্টান ও ব্যক্তিদের আর্থিক অনুদানে এসব সিসি ক্যামেরা বসানো হয়। কিন্তু এসব সিসি ক্যামেরা

Abu Sumain

সারাবিশ্বে কর্মরত চকরিয়ার প্রবাসীদের টার্গেট করে একটি চক্র নামেমাত্র সংগঠন খুলে প্রবাসীদের কস্টার্জিত লাখ-লাখ টাকা আত্মসাত করার অভিযোগ উঠেছে। ‘চকরিয়া প্রবাসী ইউনিয়ন’ নাম দিয়ে কথিত সংগঠনটি ইতিমধ্যে সারাবিশ্বে ১৪-১৫টি দেশের প্রবাসী সদস্য করেছে।

সদস্য অন্তর্ভূক্তির নামে ফরম বিক্রি করে হাতিয়ে নিয়েছে প্রবাসীদের কষ্টার্জিত টাকা। রেজিস্ট্রেশন বিহীন সংগ

Abu Sumain

কক্সবাজারে অপরিকল্পিত উন্নয়ন, রোহিঙ্গা ও হাতির অভয়ারণ্য ধ্বংসের কারণে পাহাড় থেকে খাবারের খোঁজে লোকালয়ে এসে একের পর এক মারা পড়ছে বুনো হাতি। মৃত্যুর এই মিছিল যেন থামছেই না। সরকার কার্যকর পদক্ষেপ না নিলে বুনো হাতির মৃত্যুর তালিকা আরো দীর্ঘ হতে পারে বলে মনে করছেন পরিবেশসচেতন কর্তাব্যক্তিরা। পাহাড়ি জনপদে বিচরণকারী হাতির সুরক্ষায় অভয়াশ্রম গড়ে তোলার দাবি