৩৫ মিনিট আগের আপডেট; রাত ১১:৫৬; বৃহস্পতিবার ; ২২ অক্টোবর ২০২০

এক্সক্লুসিভ

Abu Sumain

এই একবিংশ শতাব্দীর যুগে মানুষ গুগল (google) ছাড়া এক মুহূর্ত চলতে পারে না। আমাদের মনে এমন কোনো বিষয় নিয়ে জানার চিন্তা এলেই তা সবাই আমরা গুগলে সার্চ (Google search) করি। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে অনেক সময় গুগলে খুব অদ্ভুত জিনিস সার্চ করে নেটিজেনরা। তবে এমন কিছু জিনিস রয়েছে যা আপনার গুগলে মোটেই অনুসন্ধান করা উচিত নয়। এগুলো সার্চ করে আপনার বড়সড় ক্ষত

Noimage

১৯ অক্টোবর ২০২০, ১৩:৫১

প্রযুক্তির ফাঁদে পড়লে করণীয়

Abu Sumain

তথ্যপ্রযুক্তির উৎকর্ষতায় মানুষের জীবনমান অনন্য উচ্চতায় পৌঁছে গেছে। শিক্ষা বা স্বাস্থ্যসহ জীবনের সব ক্ষেত্রেই প্রযুক্তির সুফল ভোগ করছে মানুষ।

তবে সুফল ভোগের পাশাপাশি বিপথগামিতায়ও প্রযুক্তি ব্যবহার হচ্ছে। বিশেষ করে গোপন ক্যামেরা, স্মার্টফোনে আড়িপাতা, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক ও নানা ধরনের প্রযুক্তি সেবাভিত্তিক অ্যাপ ব্যবহারের মাধ্যমে প্রতার

Abu Sumain

দুনিয়াটাকে হাতের মুঠোয় নিয়ে এসেছে স্মার্টফোন। ল্যাপটপে সিনেমা দেখা কিংবা ঘুরতে বেরোলে ভারী ক্যামেরা নিয়ে যাওয়ার দিন অনেকটাই শেষ হয়ে এসেছে।

স্মার্টফোনের ক্রিস্টাল ক্লিয়ার ডিসপ্লে আর অনন্য ক্যামেরায় সব কিছুই এখন পকেটে। আর নান্দনিক ডিজাইনে, অত্যাধুনিক সব ফিচারে, আকর্ষণীয় দামে ফোন এনে তরুণদের মন জয় করে নিচ্ছে রিয়েলমি।

সম্প্রতি টেক-ট্রেন্ডসেটার ব্

Noimage

১১ অক্টোবর ২০২০, ২২:০৩

কুকুরের চোখে ‘এ আর চশমা’

Abu Sumain

দূর থেকে কুকুরকে নির্দেশনা দেয়ার জন্য বানানো হয়েছে অগমেন্টেড রিয়ালিটি চশমা। সম্প্রতি কুকুরের জন্য বানানো এ এআর চশমার ডেমো দেখিয়েছে মার্কিন সেনাবাহিনী।

এক প্রতিবেদন বলছে, কুকুরের জন্য এআর চশমাটি বানিয়েছে ‘কমান্ড সাইট’। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে মার্কিন আর্মি রিসার্চ ল্যাবরেটরি (এআরএল)।

গোলাবারুদ এবং অন্যান্য বিপদ শনাক্তকরণের কা

Abu Sumain

মার্কিন বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপল ইনকরপোরেটেডের ‘আইফোন ১২’ চলতি বছরের অক্টোবরেই বাজারে আসছে। ইতোমধ্যে আইফোন উন্মোচন ইভেন্টের আমন্ত্রণপত্র পাঠানো শুরু করেছে অ্যাপল। আমন্ত্রণপত্রে লেখা, ১৩ অক্টোবর অ্যাপল পার্ক থেকে প্রচারিত ইভেন্টটি দেখা যাবে অ্যাপল ডটকম ওয়েবসাইটে। ইভেন্ট শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টায়।

এ ঘোষণার আগেই আলোচনার তুঙ্গে আইফোন

Noimage

০৩ অক্টোবর ২০২০, ২১:৩৭

মহাকাশে নতুন টয়লেট পাঠাচ্ছে নাসা

Abu Sumain

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) শূন্য-অভিকর্ষের (জিরো-গ্র্যাভিটি) টয়লেট পাঠাচ্ছে নাসা। ভবিষ্যৎ চন্দ্র অভিযানকে সামনে রেখে এর কার্যকারিতা পরীক্ষা করা হবে।

বিবিসি জানিয়েছে, টয়লেটটির নির্মাণে খরচ হয়েছে ২ কোটি ৩০ লাখ ডলার বা বাংলাদেশি মুদ্রায় ১৯৫ কোটি টাকা। এটি কার্গো শিপের মাধ্যমে আইএসএসে পাঠানো হবে। নাসার পক্ষ থেকে বলা হয়, টয়লেটের &lsquo

Abu Sumain

হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়া জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নতুন করে তোলা, ছবি বা স্বাক্ষর পরিবর্তনের আবেদন  পরিচয়পত্র সংশোধন, নতুন ভোটার হিসেবে নিবন্ধন আবেদনসহ সবকিছু এখন অনলাইনেই করা যাবে। 

আপনাকে এখন আর নির্বাচন কমিশনের অফিসে যেতে হবে না। ঘরে বসেই কমিশনের ওয়েবসাইটে গিয়ে সব কাজ করতে পারবেন। 

যেসব সেবা পাবেন 
১. হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়া জ

Noimage

২৭ সেপ্টেম্বর ২০২০, ২০:৩৯

শুভ জন্মদিন গুগল

Abu Sumain

আপনি কোনো বিষয় জানতে চাচ্ছেন। এজন্য আপনাকে একের পর এক বইয়ের পৃষ্ঠা উল্টাতে হবে না। আপনি যে বিষয়টি জানতে চাচ্ছেন তা শুধু গুগলে লিখুন। দেখবেন উত্তর এসে আপনার সামনে হাজির। এই সার্চ জায়ান্ট গুগলের আজ ২২তম জন্মদিন।

বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তিপ্রতিষ্ঠান গুগল আজ ২২ বছরে পা দিল। এ উপলক্ষে বিশেষ অ্যানিমেটেড ডুডল প্রকাশ করেছে এই সার্চ জায়ান্ট।

১৯৯৬ সালে

Abu Sumain

অনলাইনে শিক্ষাকার্যক্রম চালু রাখতে ১০০ টাকায় পুরো মাস ইন্টারনেট ব্যবহার করতে পারবেন দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সে ক্ষেত্রে সরকারি মোবাইল অপারেটর টেলিটক সিম ব্যবহার করতে হবে শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পরিচালিত বিডিরেন প্লাটফর্ম ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবেন

Noimage

০১ সেপ্টেম্বর ২০২০, ১৭:২৭

কঠোর হচ্ছে ফেসবুক, জেনে নিন নতুন নিয়ম

Abu Sumain

কাজে-অকাজে আমাদের প্রায় সারাবেলার সঙ্গী এখন ফেসবুক। নিজের ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদে রাখতে নতুন নিয়মগুলো জেনে নিতে হবে। কারণ, আসছে ১ অক্টোবর থেকে বেশ কিছু কঠিন নিয়ম চালু হচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের জন্য।  

জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়াটি মঙ্গলবার নিজেদের টার্মস ও সার্ভিসে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে। বর্ণবাদী, অশালীন ও উস্কানিমূলক কনটেন্টের বিষয়ে আরও

Abu Sumain

জাতীয় পরিচয় পত্র বা এনআইডি করা হয়েছে প্রায় এক যুগেরও বেশি সময় আগে। তখন যেসব ছবি ব্যবহার করা হয়েছিল সেগুলো অনেকের বর্তমান ছবির সঙ্গে মেলে না। আবার অনেকের ছবি বেশ অসুন্দর। ফলে অসুন্দর বা পুরনো ছবি পরিবর্তন করার প্রয়োজন হয়। এই কাজটি ওয়েবসাইট থেকে অনলাইনে করা হয়। ছবি পরিবর্তন ছাড়াও এনআইডির অনেক পুরনো তথ্য হালনাগাদ করা যায়।

জাতীয় পরিচয় পত্রের ছবি পরি

Noimage

২৫ অগাস্ট ২০২০, ১৬:০২

বিকাশের পিন ভুলে গেলে যা করবেন

Abu Sumain

বিকাশের গ্রাহকরা পিন ভুলে গেলে বা কয়েকবার ভুল পিন দেয়ার কারণে অ্যাকাউন্ট ব্লক হয়ে গেলে এখন থেকে নিজেই নিজের অ্যাকাউন্টের তথ্য যাচাই (ভেরিফাই) করে পিন রিসেট করতে পারবেন।

গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি প্রকৃত গ্রাহককে আরও সুরক্ষিত করে তুলতে সম্প্রতি এ সেবা চালু করেছে দেশের জনপ্রিয় মোবাইল আর্থিক সেবা প্রদানকার