৭৭৩ মিনিট আগের আপডেট; দিন ১১:৫১; সোমবার ; ০৫ এপ্রিল ২০২০

খেলা

Abu Sumain

করোনাভাইরাস মোকাবেলায় এক মিলিয়ন ইউরো দান করলেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। বার্সেলোনার একটি হাসপাতালে এক মিলিয়ন ইউরো দান করেছেন আর্জেন্টাই এ সুপারস্টার।

নিজের দেশ আর্জেন্টিনার একটি মেডিকেল সেন্টারেও মোটা অঙ্কের অনুদান দিয়েছেন বার্সেলোনার এ অধিনায়ক। শুধু মেসিই নন, করোনা সংকটের মুহূর্তে মানবতার সহায়তায় এগিয়ে এসেছেন পর্তুগিজ তারকা

Abu Sumain

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করে জয়ী হয়েছেন আর্সেনালের কোচ মিকেল আর্তেতা। করোনার ধকল কাটিয়ে এখন অনেকটাই সুস্থ তিনি। গেল মাসে ইংল্যান্ডে করোনা ছড়িয়ে পড়ে। এর পর দেশটির ফুটবল ব্যক্তিত্ব হিসেবে তিনিই প্রথম সংক্রমিত হন। পরিপ্রেক্ষিতে প্রিমিয়ার লিগ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

পরে ইংলিশ ফুটবলে করোনা আতঙ্ক গ্রাস করে। আক্রান্ত হন চেলসির ক্যালাম হাডসন ওডোই। ত

Abu Sumain

করোনাভাইরাস আতঙ্কে বলতে গেলে সব ফুটবলার ও ক্রিকেটার এখন গৃহবন্দী। ব্যতিক্রম নন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়াও। ঘরে থাকলেও সময়টা ভালোই কাটছে তার। লিওনেল মেসির ছুড়ে দেওয়া টয়লেট পেপার জাগলিং চ্যালেঞ্জে অংশ নিয়ে তার প্রমাণও দিলেন।

লাল-সবুজদের দলপতি দেখিয়ে দিলেন পায়ের কারিকুরিতে আর্জেন্টাইন মেগাস্টার মেসির চেয়ে কোনো অংশে কম যান না। জ

Abu Sumain

আর্জেন্টিনার তারকা ডিফেন্ডার এজেকুয়েল গ্যারায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি লা লিগায় ভ্যালেন্সিয়ার হয়ে খেলেন। এই প্রথম স্প্যানিশ সেরা ফুটবল লিগের কোনো খেলোয়াড় কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হলেন।

রোববার ভ্যালেন্সিয়া জানায়, এজেকুয়েলসহ ক্লাবটির মোট পাঁচ ফুটবলার ও স্টাফের শরীরে করোনার উপস্থিতি ধরা পড়েছে। তাদের শরীরে প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ হয়ে

Abu Sumain

করোনাভাইরাসের প্রকোপে ইউরোপের প্রায় সব ফুটবল লিগ এখন স্থগিত। খেলোয়াড়রা যে যেভাবে পারছেন প্রাণঘাতী এই ভাইরাস থেকে বাঁচতে নিজেকে কোয়ারেন্টিনে রাখছেন। ব্যতিক্রম নন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও। জুভেন্টাস সতীর্থ দানিয়েল রুগানির করোনায় আক্রান্ত হওয়ার খবর জানতে পেরে জন্মভূমি পর্তুগালের মাদেইরায় গোটা পরিবার নিয়ে স্বেচ্ছা আইসোলেশনে আছেন পর্তুগিজ মহাতারকা।

সেখ

Abu Sumain

প্রায় ৫ বছর ধরে একই ছাদের তলায় বসবাস করছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও জর্জিনা রদ্রিগেজ। তাদের প্রথম সন্তান অ্যালানা মার্টিনা পৃথিবীর আলো দেখেছে। এবার বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার চিন্তাভাবনা করছেন এই জুটি। শিগগিরই বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন তারা।

তবে বিয়ে না হলেও দিব্যি সংসার করে যাচ্ছেন জর্জিনা। শুধু মার্টিনাকে নয়, সারোগেসি পদ্ধতিতে নেয়া রোনাল্ডোর যমজ

Abu Sumain

পরপর দুই বছর ব্যালন ডি’ওর না জিতলেও, ২০১৯ সালের শেষটা বেশ ভালোভাবেই করলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দুবাইয়ে আয়োজিত গ্লোব সকার অ্যাওয়ার্ডসে বছরের সেরা পুরুষ ফুটবলারের সম্মান জিতে নিলেন তিনি। এই নিয়ে পরপর চারবার। জুভেন্টাস ও পর্তুগিজ দলের হয়ে ২০১৯ সালে ভাল খেলার জন্যই এই সম্মান পেলেন তিনি।

২০১০ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে দুবাই। আর এই ৯ বছরের মধ্যে

Abu Sumain

ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতে নিজ প্রজন্মের চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে অন্তত এ একটি জায়গায় ছাড়িয়ে গেছেন লিওনেল মেসি। শুধু ব্যালন ডি’অর নয়, এ বছর ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের ট্রফিও নিজের করে নিয়েছেন তিনি। এখন তার সামনে লক্ষ্য হতে পারে সর্বকালের সেরা ফুটবলার ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে যাওয়া।

বয়স বিবেচনায় ৩২ বছর বয়সী মেসির পক্

Abu Sumain

বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) আনুষ্ঠানিক স্বীকৃতি পেলেন রাঙামাটির মেয়ে জয়া চাকমা। বাংলাদেশের প্রথম নারী ফিফা রেফারি হিসেবে মেয়েদের ফুটবলের আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করবেন তিনি।

ফিফা রেফারি হতে গেল ২৩ আগস্ট বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পরীক্ষা দেন জয়া। পরে সেই রিপোর্ট হাতে পায় ফিফা। এরপর আনুষ্ঠানিকভাবে তাকে স্বীকৃতি দিয়ে বাংলাদেশ ফুটবল ফেডা

Abu Sumain

সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে পিছিয়েছে বাংলাদেশ। সেরা দশ অপরিবর্তিত রয়েছে। এ মাসে বিশ্বকাপ বাছাইয়ে ওমানের মাঠে ৪-০ গোলে হারে বাংলাদেশ। গত মাসে র‌্যাংকিংয়ে ৯২০ পয়েন্ট নিয়ে তিন ধাপ এগিয়ে ১৮৪তম স্থানে উঠেছিল তারা। বৃহস্পতিবার প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে আবারও নেমে গেছে ১৮৭তম স্থানে। পয়েন্ট হারিয়েছে পাঁচটি।

শীর্ষ পাঁচে কোনো পরিবর্তন নেই। ১,৭৬৫ পয়েন্ট নি

Abu Sumain

ক্যারিয়ারের শুরু থেকেই ঝলক দেখাচ্ছেন জোয়াও ফেলিক্স। এর পুরস্কারও হাতেনাতে পেলেন তিনি। ২০১৯ সালের ‘গোল্ডেন বয় অ্যাওয়ার্ড’ জিতলেন অ্যাটলেটিকো মাদ্রিদের তরুণ ফরোয়ার্ড।

ইউরোপের ২১ বছর কিংবা এর চেয়ে কম বয়সী সেরা ফুটবলারকে এ পুরস্কার দেয় ইতালিয়ান সংবাদমাধ্যম তুত্তো স্পোর্ত। গেল বুধবার পর্তুগিজ নিউ সেনসেশন ফেলিক্সকে এ বছরের সেরা ঘোষণা করে তারা।

২০

Abu Sumain

ম্যাচে তিন গোলের একটি নিজেই করেছেন। বাকি দুই গোল এসেছে সুয়ারেজ ও গ্রিজমানের কাছ থেকে। ওই দুই গোলেও মেসির অবদান। গোল করেছেন, বাকি দুটি করিয়েছেন।

ম্যাচের পুরো আলোটা তো লিওনেল মেসি একাই কেড়ে নিলেন! আর নেবেন নাইবা কেন? প্রিয় ক্লাব বার্সেলোনার হয়ে বুধবার যে তার ৭০০তম ম্যাচ। দিনটিকে স্মরণীয় করে রাখতে এর চেয়ে আর বেশি হয়তো করার ছিল না বার্সেলোনার এ