১৮৩ মিনিট আগের আপডেট; রাত ৭:৪৮; বৃহস্পতিবার ; ২১ অক্টোবর ২০২১

খেলা

Abu Sumain

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরের মাঠে পরাশক্তি অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে গর্জন দিয়েছিল বাংলাদেশ।

এমন পারফরম্যান্সের পর  বিশ্বকাপের প্রথম রাউন্ডে উৎরে যাওয়াটা মাহমুদউল্লাহের দলের জন্য কঠিন কিছু নয় বলে ভাবা হচ্ছিল। বি গ্রুপে স্কটল্যান্ড, ওমান আর পাপুয়া নিউগিনি। সবার সঙ্গেই হেসেখেলে জিতবে বাংলাদেশ - এমন খোশমেজাজ নিয়েই বিশ্বকাপ

Abu Sumain

দেশের হয়ে টেস্ট খেলা বাদ দিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) বেছে নিয়েছিলেন সাকিব আল হাসান। জানিয়েছিলেন, বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই জাতীয় দলের খেলা রেখে আইপিএলকে বেছে নিয়েছেন তিনি। এ নিয়ে কম সমালোচনা শুনতে হয়নি সাকিবকে। সাকিবের দেশপ্রেম নিয়েও প্রশ্ন তোলা হয় সে সময়।

আর সেই আইপিএলে সাকিবের পারফরম্যান্স সন্তোষজনক ছিল না। আইপিএলের ভারতপর্বে সাক

Abu Sumain

স্কটল্যান্ডের পর ওমানের বিপক্ষেও শুরুতে কেঁপেছিল বাংলাদেশের ব্যাটিং। ২১ রানেই বাংলাদেশ হারায় ২ উইকেট। সেখান থেকে সাকিব-নাঈমের ব্যাটিং দৃঢ়তায় শেষ পর্যন্ত লড়াকু সংগ্রহ পায় বাংলাদেশ। ব্যাটিংয়ের পর বোলিংয়েও দারুণ নৈপুণ্য দেখান সাকিব।

তাঁকে সঙ্গ দিয়ে জ্বলে উঠেন মোস্তাফিজুর রহমানও। সাকিব-মোস্তাফিজ-নাঈমের নৈপুণ্যে বাঁচা-মরার লড়াইয়ে ওমানকে ২৬ রানে হারিয়

Abu Sumain

বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হেরে সমীকরণ কঠিন করে ফেলেছে বাংলাদেশ দল। মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন দলকে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলতে হলে শেষ দুই ম্যাচে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে জিততে হবে।  

শুধু জয় পেলেই হবে না, রান রেটেও অন্যদের চেয়ে এগিয়ে থাকতে হবে টাইগারদের। তাহলেই বিশ্বকাপের মূল পর্বে খেলার টিক

Abu Sumain

বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানকে নিয়ে অনেক স্বপ্ন ছিল কলকাতা নাইট রাইডার্সের। সাকিবকে ৩.২ কোটিতে কিনে নেয় ফ্রাঞ্চাইজিটি। কেকেআরের ‘লাকি চার্ম’ বলা হচ্ছিল তাকে।  

কিন্তু আইপিএলের সংযুক্ত আরব আমিরাত পর্বে অবহেলিত ছিলেন তিনি। টানা ৯ ম্যাচ ডাগআউটে বসে দর্শক হয়েই কাটিয়ে দেন। পরে সুযোগ পেয়ে পারফরম্যান্সের ঝলকও দেখিয়েছেন। কিন্তু শেষ দুই ম্যাচে ছি

Abu Sumain

১৭৩ রান করলেই সবার আগে ফাইনালের টিকিট নিশ্চিত হবে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসের। আইপিএলের ১৪তম আসরের প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইয়ের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৭২ রান করে দিল্লি ক্যাপিটাল।  

দলের হয়ে ৩৪ বলে সাত চার ও তিন ছক্কায় সর্বোচ্চ ৬০ রান করেন ওপেনার পৃথ্বী শ।  ৩৫ বলে তিন চার ও দুই ছক্কায় অপরাজ

Abu Sumain

টি-টোয়েন্টি বিশ্বকাপের দিনগণনা শুরু হয়েছে এরই মধ্যে। বিশ্বকাপ শুরুর ৭ দিন আগে আজ আইসিসি এক বিবৃতিতে অর্থ পুরস্কার ঘোষণা করেছে। শুধু শিরোপাজয়ী দলই নয় অর্থ পুরস্কার পাবে বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দলই। রানার্স আপ, সেমিফাইনাল থেকে বাদ পড়া, সুপার টুয়েলভে সরাসরি কোয়ালিফাই কিংবা প্রতিটি ম্যাচ জয়, সবমিলিয়ে অর্থ পুরস্কারের পরিমাণ প্রায় ৪৮ কোটি টাকা। 

Abu Sumain

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী ১৭ অক্টোবর স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনির ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপের প্রথম পর্ব।

একই দিনে ওমানের মাঠে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হবে বাংলাদেশের।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি সূত্রে জানা গেছে, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়মে কিছু পরিবর্তন আনা হচ্ছে। প্রথমবারের ম

Abu Sumain

সাম্প্রতিক পরিসংখ্যান ও র‌্যাংকিংয়ে এগিয়ে মালদ্বীপ। মাঠটাও তাদের। এদিকে লালকার্ড দেখে বাংলাদেশ দলের একাদশে নেই গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড় রাকিব হোসেন ও বিশ্বনাথ ঘোষ।

মালদ্বীপ ফুটবল দল র‌্যাংকিংয়ে এখন বাংলাদেশ থেকে ৩১ ধাপ এগিয়ে। সব মিলিয়ে অনেকটা পিছিয়ে থেকেই আজ সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপের মুখোমুখি বাংলাদেশ।

অবশ্য দুদলের মুখোমুখি দেখায় এগিয়ে বা

Abu Sumain

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্যাটাগরি-২ অর্থাৎ ক্লাব ক্যাটাগরি থেকে এবারও নির্বাচিত হয়েছেন নাজমুল হাসান পাপন। আর ক্যাটাগরি-৩ এ জয় পেয়েছেন খালেদ মাহমুদ সুজন।

বুধবার বিসিবির নির্বাচন শুরু হয় সকাল ১০টায়। নির্বাচন প্রক্রিয়া শেষ হয় বিকাল ৫টায়। যেখানে ১৪টি পরিচালক পদে লড়াইয়ে নেমেছিলেন ১৯ জন। 

ক্যাটাগরি-২ অর্থাৎ ক্লাব ক্যাটাগরি থেকে এবারও নির্বাচিত হয়ে

Abu Sumain

সাফ চ্যাম্পিয়নশিপে রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন শক্তিশালী ভারতের বিপক্ষে দুর্দান্ত লড়াই করেছে বাংলাদেশ ফুটবল দল। সোমবার মালদ্বীপের রাজধানী মালের জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৫টায় খেলাটি শুরু হয়।

ম্যাচে শুরু থেকেই আধিপত্য বিস্তার করে ভারত। খেলার ২৬ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন ভারতীয় অধিনায়ক ও দলটির ইতিহাস সেরা তারকা সুনীল ছেত্রী। 

পিছিয়

Abu Sumain

ইয়াসিন আরাফাতের গোলে সমতায় ফিরল বাংলাদেশ। খেলার ৭৪ মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান ইয়াসিন আরাফাত। খেলার ৫৪ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বিশ্বনাথ ঘোষ। এরপর থেকে ১০ জনের বাংলাদেশ লড়াই চালিয়ে যায়। 

এর আগে সুনীল ছেত্রীর গোলে পিছিয়ে ছিল বাংলাদেশ। ভারতীয় অধিনায়ক খেলার ২৬ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ম্যাচে শক্তিশালী