৪০৬ মিনিট আগের আপডেট; দিন ৮:০৪; রবিবার ; ১৩ জুন ২০২১

জীবনযাপন

Abu Sumain

স্বাস্থ্যরক্ষায় রসুন খাওয়ার প্রচলন রয়েছে অনেক আগে থেকেই। বিশেষ করে বর্তমানে করোনা মহামারিতে এর প্রচলন বেড়েছে আরও অনেক গুণ।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ১৫০০ শতকে রক্ত পাতলা রাখার জন্য রসুনের প্রচলন ছিল হয়ে উঠেছিল চীন ও ভারতে। হৃদরোগ প্রতিরোধ করতেও রয়েছে রসুনের অনেক ভূমিকা। বিজ্ঞানীরা বলেন, কাঁচা রসুন হার্টকে অনেক বেশি সু

Abu Sumain

অস্টিওপোরোসিস হচ্ছে ক্যালসিয়ামের ঘাটতিজনিত একটা রোগ। এ রোগ হলে হাড় দুর্বল হয়ে যায়। ফলে হাড় ভেঙে যাওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়। 

মূলত ভিটামিন ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার কম খাওয়ার ফলে এ রোগ হয়ে থাকে। এ ছাড়া বয়স বেশি হলে বংশগত কারণে, ক্যালসিয়াম ও ভিটামিন ডির অভাবে হাড়ক্ষয় রোগ হয়ে থাকে।  তবে এ রোগে আক্রান্ত হওয়ার পরও অনেকে বুঝতে পারেন না। 

এ বিষয়ে

Abu Sumain

শিশুদের সবচেয়ে বড় শেখার জায়গা হচ্ছে পরিবার। পরিবারে মা-বাবা যা করেন, সন্তানরাও তাই শেখে। বড়দের আচরণের ছাপ ছোটদের মধ্যে পড়ে।

এমন কিছু কাজ কিংবা আচরণ আছে, যা শিশুদের সামনে মোটেও করা যাবে না। আসুন জেনে নিই সে সম্পর্কে—

ফোন ও টিভির ব্যবহার কম করা

শিশুরা যদি সবসময় মা-বাবাকে টিভি বা ফোনে ব্যস্ত থাকতে দেখে, তা হলে সেও তাদের মতোই একইভাবে সময় কাটান

Abu Sumain

প্রকৃতিতে ভারি বর্ষন বর্ষা মৌসুমের আগমনী বার্তা দিচ্ছে।  এই সময়ে বাইরে বের হলে যখন তখন ভিজে একাকার হওয়া লাগে।  আবার রোদের দাপটও থাকে কখনও কখনও।  তাই এ সময়ে ত্বকের একটু আলাদা যত্ন নেওয়া লাগে। 

বর্ষায় ত্বকের সুরক্ষায় যা করবেন-

রোদ ছাড়াও সানস্ক্রিনের ব্যাবহার

মেঘলা দিনের মানেই এই নয় যে, সূর্যের বেগুনি রশ্মি আপনার ত্বকে পড়ে না বা এটি থেকে আপন

Noimage

০২ জুন ২০২১, ১৯:০৭

ফিট থাকতে ৫ অভ্যাস

Abu Sumain

প্রাত্যহিক জীবনের কাজের চাপ ও দৌড়ঝাপের মাঝে নিজের স্বাস্থ্যের যত্ন নেওয়ার সময় হয়ে ওঠে না। এর ফলে ওজনবৃদ্ধি, ডায়বেটিসের মতো নানান রোগের শিকার হওয়ার সম্ভাবনা থাকে। আজ জানুন ফিট ও এনার্জেটিক থাকতে ১১টি অভ্যাস সম্পর্কে।

১. এক দিনে অন্তত ৫ হাজার স্টেপ হাঁটুন। স্বাস্থ্যের পক্ষে খাবার যতটা জরুরি, ততটাই জরুরি রোজ হাঁটাচলা করা। খাবার খাওয়ার পর কিছুক্ষণ

Abu Sumain

লিচু খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। ছোট কিংবা বড় উভয়েরই বেশ পছন্দের ফল লিচু। রসালো ও মিষ্টি স্বাদের লিচু এখন বাজারে খুব সহজেই পাওয়া যায়। গ্রীষ্মকালীন এই ফলটি আমাদের শরীরের হাজারো উপকার করে।

তবে মাত্রাতিরিক্ত লিচু খাওয়া মোটেও উচিত নয়। কারণ এর রয়েছে কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও। তাই লিচু খাওয়ার আগে এর সম্পর্কে সবটুকু জেনে খাওয়া উচিত। তবেই ব

Abu Sumain

চুলে খুশকি সমস্যা অনেকের রয়েছে। খুশকির কারণে অনেকের চুল রুক্ষ হয়ে যায় এবং মাথার ত্বকে বিভিন্ন রোগের বিস্তার হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ঠিকমতো চুলের যত্ন না নিলে অথবা পরিবেশ দূষণের প্রভাবে চুলে খুশকি সমস্যা তৈরি হয়। কিন্তু সমাধান কী? অনেকেই মনে করেন লেবু দিয়ে খুশকি দূর করা যায়। আসুন জেনে নেওয়া যাক কীভাবে লেবু ব্যবহার করে খুশকি দূর করা যায় সে সম

Noimage

৩০ মে ২০২১, ১৬:৩০

লিভার সুস্থ রাখার উপায়

Abu Sumain

লিভারের কাজ হলো ক্ষতিকর টক্সিনগুলো বের করে শরীরকে সুস্থ রাখা। লিভারের কার্যকারিতা হ্রাস পেলে ক্ষতিকর টক্সিন শরীরে জমে যায়। এতে শারীরের বিভিন্ন অঙ্গ বিকল হয়েও যেতে পারে। তাই লিভারের যত্ন নেওয়া প্রয়োজন। এ জন্য কিছু খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

বিশেষজ্ঞরা মনে করেন, খাদ্যাভ্যাস ও জীবনযাপনে নিয়মানুবর্তিতা না থাকলে লিভারে বিভিন্ন রোগ দেখা

Abu Sumain

বিশ্বে প্রতিদিন ৮৩০ জন মা মারা যান গর্ভকালীন ও প্রসবকালীন জটিলতার কারণে। ৯৯% এ মৃত্যু ঘটে উন্নয়নশীল দেশে। প্রতি বছরের মতো এবারও (২৮ মে) বিশ্বব্যাপী পালিত হচ্ছে নিরাপদ মাতৃত্ব দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় ‘করোনাকালে গর্ভকালীন সেবা নিন, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু রোধ করুন’ ।

নিরাপদ মাতৃত্ব বলতে কি বুঝায়?

মা এবং বাচ্চার সুস্থতার জন্য উচ্চমানের স

Abu Sumain

ডায়রিয়া শিশুর খুবই কমন রোগ। গরমের এই সময়ে বাচ্চারা বেশি আক্রান্ত হয়। অনেক সময় মৃত্যুও হয়। 

এ বিষয়ে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নাঈমা সুলতানা বলেন, গরমে আমরা সাধারণ পাঁচ বছরের নিচের বাচ্চাদের ডায়রিয়ায় আক্রান্ত হতে দেখি।

এ সময় তারা কিছুই কেতে পারে না। কখনো কখনো শরীরে হালকা জ্বর থাকে। এমনটি হলে বুকের দু

Noimage

২৭ মে ২০২১, ১৭:০৩

বজ্রপাত হলে করণীয় কী?

Abu Sumain

দক্ষিণ এশিয়ায় বজ্রপাতপ্রবণ দেশগুলোর অন্যতম বাংলাদেশ। বিগত বছরগুলোতে দেশে বজ্রপাতের তীব্রতা বেড়েছে। বিশেষ করে হাওরাঞ্চলে বজ্রপাতে বেশি মানুষ মারা যাচ্ছেন। ২০১৩-২০ সাল পর্যন্ত দেশে বজ্রপাতে ১ হাজার ৮৭৮ জন মারা গেছেন। তবে কিছু বিষয় মেনে চললে সুরক্ষা পাওয়া সম্ভব। এ বিষয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে স্বাস্থ্য বিষয়ক সংবাদমাধ্যম ডক্টর টিভি।

বিভিন্ন বি

Abu Sumain

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) সিওপিডি বলতে বুঝি একটা মানুষ ক্রনিক ব্রঙ্কাইটিস, এমফাইসিমা, ক্রনিক অ্যাজমা এই রোগগুলোতে আলাদাভাবে বা একসঙ্গে ভুগছে। 

ক্রনিক ব্রঙ্কাইটিস, এসফাইসিমা এবং ক্রনিক অ্যাজমা প্রতিটাই দীর্ঘস্থায়ী রোগ যার প্রকাশ হলো শ্বাসকষ্ট, বিশেষ করে হাঁটলে শ্বাসকষ্ট অনুভব করা। এ রোগগুলো আলাদাভাবে থাকতে পারে কিন্তু অনেকের এ