৬৯৯ মিনিট আগের আপডেট; দিন ১০:৩৭; সোমবার ; ০৫ এপ্রিল ২০২০

জীবনযাপন

Abu Sumain

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশি ও সংস্পর্শ থেকে যেমন করোনা ছড়ায় তেমনি পায়ের জুতা ও স্যান্ডেল থেকেও এই ভাইরাস ছড়াতে পারে।

কারণ জুতা ও স্যান্ডেল তৈরিতে যেসব উপাদান ব্যবহার হয় তাতে এই ভাইরাস অনেকক্ষণ টিকতে থাকতে পারে।
করোনা থেকে সুরক্ষিত থাকতে আমরা হাত ধোয়া, ঘর পরিষ্কার রাখা, জীবাণুনাশক ব্যবহার, সামাজিক দূরত্ব বজায় রাখছি। তবে জুতা থেকে ভ

Abu Sumain

 

করোনাভাইরাসে বয়স্কদের তুলনায় শিশুরা কম আক্রান্ত হলেও তাদেরও ঝুঁকি রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই ভাইরাস আক্রান্ত এক-তৃতীয়াংশ শিশুর শরীরে সেভাবে কোনো লক্ষণ দেখা যায় না। তাই সতর্ক থাকাটাই এই মুহূর্তে সবচেয়ে বেশি জরুরি।

রোগের উপসর্গ

সাধারণ শিশুরা এই ভাইরাসে আক্রান্ত হলে জ্বর, শুকনো কাশি, গলা ব্যথা, মাথা যন্ত্রণা, বমি ভাব, ডায়রিয়া ও শ্বাসক

Abu Sumain

সন্তানকে পৃথিবীর আলো দেখাতে একজন মা কতই না কষ্ট করেন। ৯ মাস ১০ দিন সন্তানকে গর্ভে রেখে নিজের সব সুখ বিসর্জন দিয়ে থাকেন। সব মায়ের প্রত্যাশা থাকে, তার নবজাতক যেন সুস্থভাবে পৃথিবীর আলো দেখে।

বর্তমান সময়ে মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯) সাধারণ মানুষের পাশাপাশি অন্তঃসত্ত্বা মায়েরাও আতঙ্কে রয়েছেন। তাদের গর্ভের সন্তান করোনা নিয়ে পৃথিবীতে আসেন কিনা সেই উ

Noimage

৩১ মার্চ ২০২০, ২৩:২০

রোগমুক্তির পর করণীয়

Abu Sumain

যে কোনো রোগ থেকে মুক্তি লাভের পর জীবাণু যেন পুনরায় আক্রমণ করতে না পারে, সে জন্য সচেতন থাকতে হবে। অসুস্থ অবস্থায় আপনি যেমন নিজের প্রতি যত্নশীল ছিলেন, তেমনি সুস্থ হওয়ার পরও আপনাকে কিছু বিষয় মেনে চলতে হবে।

স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে আরোগ্য লাভের পর ঘর জীবণুমুক্ত করার বিষয়ে বেশ কিছু পরামর্শ দেয়া হয়েছে।

আসুন জেনে নিই যে কোনো র

Abu Sumain

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি হলে সহজে কোনো রোগে আক্রান্ত করতে পারে না। জৈবিকভাবে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা একবার দুর্বল হয়ে গেলে কোনো ওষুধেরই তা নিশ্চিতভাবে জোরদার করার ক্ষমতা নেই। তাই সুস্থ থাকতে করোনাভাইরাসের এই সময়টাতে শরীর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি।

আপনি জানেন কী, কিছু খাবার রয়েছে, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে পারে?

Abu Sumain

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারা দেশে সতর্কতা জারি করে ১০ দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। সরকারি ঘোষণা অনুযায়ী, সবাই করোনার সংক্রমণ এড়াতে মুখে মাস্ক পরছেন ও হাত পরিষ্কার রাখার জন্য স্যানিটাইজার বা সাবান ব্যবহার করছেন। তবে বাড়িও জীবাণুমুক্ত করা জরুরি।

ঘরে কোনো ব্যক্তি অসুস্থ থাকলে এবং তার কাশি ও হাঁচিজনিত সমস্যা থাকলে অন্যরা তার দ্বারা সংক্রা

Abu Sumain

করোনাভাইরাসে তরুণদের চেয়ে প্রবীণদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তাই বাড়ির প্রবীণ নাগরিকদের প্রতি সবচেয়ে বেশি যত্ন নিতে হবে।

চিকিৎসকরা বলছেন, করোনার সংক্রমণের এই সময়ে সবচেয়ে বেশি সতর্ক হতে হবে প্রবীণ নাগরিকদের। কারণ কম বয়সীদের তুলনায় প্রবীণ নাগরিকরাই করোনাভাইরাসের সংক্রমণের শিকার হচ্ছেন বেশি।

দে

Abu Sumain

সারা বিশ্বে করোনাভাইরাস এখন আতঙ্কের নাম। চীনের হুবে প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস বিশ্বব্যাপী মহামারী রূপ নিয়েছে। প্রতিদিনই করোনাভাইরাসে হাজারও মানুষের মৃত্যু হচ্ছে। উহান শহর থেকে যখন করোনাভাইরাসের উৎপত্তি হয়, তখন সেখানে শীতের আবহাওয়া বিরাজ করছিল। এর পর বিশ্বের ১৯৯ দেশে ছড়িয়ে পড়ে এই ভাইরাস।

তবে অনেকেই ধারণা করছেন, ইউরোপ ও আমেরিকায়

Abu Sumain

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনার বিষয়ে আমরা সবাই কম-বেশি জানি। এছাড়া এ ভাইরাস প্রতিরোধে হাত ধোয়ার গুরুত্বও জানা আমাদের। কিন্তু ফোনের সুরক্ষার ক্ষেত্রেও কিছু পদ্ধতি অবলম্বন করা জরুরি। কারণ ব্যবহৃত মোবাইল ফোন থেকেও ছড়াতে পারে এ ভাইরাস।

আজকের প্রতিবেদনে রইলো ফোন পরিস্কারের বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ।

শুরুতেই ফোন বন্ধ করে এর কভার থাকলে তা খুলে

Abu Sumain

মহামারী করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে বাঁচতে হাঁচি-কাশির সময় তালু নয়, বাহু দিয়েই নাক ও মুখ ঢাকা উচিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা-হু এমন পরামর্শ দিয়েছে। সংস্থাটি জানিয়েছে, করোনার সংক্রমণ এড়ানোর জন্য তালু নয়, বাহু দিয়েই নাক ও মুখ ঢাকা সহজ আর বাস্তবসম্মত উপায়। কিন্তু কেন হাতের তালুর পরিবর্তে বাহু দিয়ে নাক-মুখ ঢাকতে বলা হচ্ছে?

সাধারণত হাঁচি-কাশির সম

Abu Sumain

বয়স্ক ব্যক্তি ও যাদের দীর্ঘমেয়াদি রোগ রয়েছে তাদের অত্যাবশ্যক প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হতে আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

রোববার বিকেলে রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক

Abu Sumain

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহতা দিন দিন বাড়ছেই।

গোটা বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইসে এ পর্যন্ত ১১ হাজার ৩৯৮ জন প্রাণ হারিয়েছেন। শুধু ইতালিতেই গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬২৭ জন। এ নিয়ে দেশটিতে ৪ হাজার ৩২ জন মারা গেছে।

তবে করোনা সংক্রমণে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে