২৫২ মিনিট আগের আপডেট; দিন ৪:১৮; বুধবার ; ১৫ জুলাই ২০২০

জীবনযাপন

Noimage

১৪ জুলাই ২০২০, ১৯:৪৮

দুধ ফ্রিজে কতদিন ভালো থাকে

Abu Sumain

তরল দুধ কয়েক ঘণ্টা বাইরে রাখলেই নষ্ট হয়ে যায় পুষ্টিগুণ ও স্বাদ। আর দুধ সাধারণত জ্বাল দিয়ে বেশি হলে তিন দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। তবে আপনি চাইলে দুধ ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারেন বেশ কিছু দিন।

দুধ ফ্রিজে কত দিন পর্যন্ত ভালো থাকে-

তরল দুধ ৫ থেকে ৭ দিন পর্যন্ত ফ্রিজে রাখলে ভালো থাকে। আর ফ্রিজারে রাখলে তিন মাস পর্যন্ত খেতে পারবেন। তবে পুরোপুর

Abu Sumain

রসাল ফল আমের রয়েছে অনেক পুষ্টিগুণ। ভিটামিন ডি সমৃদ্ধ আম খেলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। আমে রয়েছে ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন। আর সুস্বাদু এই ফল ব্যবহার করতে পারেন ত্বকের রোদে পোড়া দাগ ও ব্রণ দূর করতে।

 এ ছাড়া ত্বক প্রাকৃতিকভাবে উজ্জ্বল ও কোমল রাখার পাশাপাশি বলিরেখা দূর করে। জেনে নিন পাকা আমের কিছু ফেসপ্যাক সম্পর্কে।

ত্বক উজ্জ্বল ও নরম করতে

Abu Sumain

সারাবিশ্বে প্রতিদিনই উপসর্গ ছাড়াও অনেক করোনা রোগী শনাক্ত হচ্ছে। এ রোগীদের হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এসব রোগীর চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়ার পাশাপাশি খাবারের প্রতি যত্নশীল হতে হবে।

এখন প্রশ্ন হলো– হোম আইসোলেশনে কী খাবেন? এই প্রশ্নের উত্তর জানিয়েছেন ক্লিনিক্যাল নিউট্রিশনিস্ট ও ডায়েটিশিয়ান ডা. অরিজিৎ

Abu Sumain

জন্মের পরেই নবজাতক উচ্চস্বরে কাঁদতে শুরু করে। তার কান্নার মধ্য দিয়ে সে জানান দেয় পৃথিবীতে আসার। তবে জন্মের পর যদি কোনো নবজাতক কান্না না করে, তবে তার পশ্চাৎদেশে থাপ্পড় মেরে কাঁদানো হয়।

তবে এখন প্রশ্ন হলো– জন্মানোর সঙ্গে নবজাতকের কান্নার কি সম্পর্ক। কেনইবা সে এভাবে কেঁদে ওঠে? আর কেঁদে না উঠলেইবা সমস্যা কি?

আসুন জেনে নিই শিশুর কান্না কতটা গুরুত্

Abu Sumain

বিশ্বেজুড়ে এখনও কমেনি করোনাভাইরাসের দাপট। মহামারী এ ভাইরাসে প্রতিদিন বিশ্বে আক্রান্ত হচ্ছেন লাখো মানুষ। এই ভাইরাস প্রতিরোধে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। এ ছাড়া এই রোগের উপসর্গ যেহেতু সাধারণত ঠাণ্ডা-জ্বর ও শুকনো কাশি। কাশি হলে চিকিৎসকরা সাধারণত কুসুম গরমপানি পান ও লবণপানি দিয়ে গার্গল করার পরামর্শ দেন।

এখন প্রশ্ন হলো– শুধু লবণ

Abu Sumain

শুধু বাংলাদেশেই নয়, বিশ্বজুড়েই পুরুষের করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার হার নারীদের তুলনায় বেশি। এমনকি সংক্রমিত হওয়ার পর জটিলতা, রোগের তীব্রতার হার এবং এ রোগে মৃত্যুহারও পুরুষদের বেশি।

এর কিছু কারণ জানা গেছে। বিশদ জানতে আরও গবেষণা চলছে। যতটুকু জানা গেছে, তার ভিত্তিতেই বিজ্ঞানীরা পুরুষদের জীবনযাপনের পদ্ধতির বিষয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন।

পুরুষে

Noimage

০৭ জুলাই ২০২০, ২১:৪৮

এ সময়ে চুলের যত্ন

Abu Sumain

চুল পড়া সমস্যা এ সময়ে কম-বেশি প্রায় সবাইকে পোহাতে হচ্ছে। বর্ষার এ সময়ে আর্দ্রতা বেশি থাকে, ফলে চুল পড়ার প্রবণতা বৃদ্ধি পায়। যতবারই চুল ব্রাশ করা হয় ততবারই মনটা খারাপ হয়ে যায় ব্রাশে অথবা চিরুনিতে জড়িয়ে থাকা চুল দেখে। কী করে চুল পড়া রোধ করা যায় এ বিষয়ে পরামর্শ দিয়েছেন হাবর্স আয়ুর্বেদিক ক্লিনিকের স্বত্বাধিকারী শাহিনা আফরিন মৌসুমী।

চুল নারীর সৌন্দর্

Abu Sumain

পুষ্টিগুণসমৃদ্ধ পেয়ারার রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। প্রতিদিন খাদ্যতালিকায় রাখতে পারেন অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ‘সি’ ও লাইকোপেনসমৃদ্ধ পেয়ারা।

পেয়ারা ডায়াবেটিস রোগীর জন্য খুবই উপকারী এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া চোখের জন্য ভালো, পেটের জন্য উপকারী আর ক্যান্সার প্রতিরোধী।

পেয়ার স্বাস্থ্য উপকারিতা

১. পেয়ারায় যে আঁশ আছে, তা শরীরে

Abu Sumain

রাতে সঠিক সময়ের ঘুম একজন মানুষের শরীরকে প্রতিদিনের কাজের জন্য তৈরি করে। যারা রাতে দেরি করে ঘুমায় ও সকালে দেরিতে ঘুম থেকে উঠে তাদের অকালে মৃত্যুর ঝুঁকি বাড়ে।

এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের গবেষণা। ৪ লাখ ৩৩ হাজার মানুষের ওপর জরিপ চালিয়ে দেখা যায়, সকালে তাড়াতাড়ি ওঠা ব্যক্তিদের চেয়ে রাতজাগা মানুষের অকাল মৃত্যুর আশঙ্কা ১০ শতাংশ বেশি।

গবেষণায় দ

Abu Sumain

ঠাণ্ডা, অ্যালার্জি ও দূষণের কারণে গলাব্যথা ও খুসখুসে কাশির সমস্যা হতে পারে। করোনার এই সময়ে ঠাণ্ডা, নাক বন্ধ, গলা খুসখুস, মাথাব্যথার সমস্যায় ভুগছেন অনেকে। গলা খুসখুস আসলে ভাইরাল বা ব্যাক্টেরিয়া সংক্রমণে দেহের প্রতিরক্ষা প্রতিক্রিয়া।

ঠাণ্ডা, গলাব্যথা ও খুসখুসের সমস্যায় পান করতে পারেন আদা, মধু এবং কালো মরিচের পানীয়।

যেভাবে তৈরি করবেন-

উপকরণ

Abu Sumain

মহামারী করোনাভাইরাসের প্রতিদিন নতুন উপসর্গের দেখা মিলছে। আবার উপসর্গ নেই এমন রোগীর সংখ্যাও কিন্তু অনেক।

উপসর্গহীন রোগীরা সবচেয়ে ক্ষতিকর। কারণ তারা নিজেরা জানে না যে, তারা করোনায় আক্রান্ত। এতে করে তারা পরিবার থেকে শুরু করে কাছের মানুষকে আক্রান্ত করছে। উপসর্গ ছাড়াও যেহেতু করোনা রোগী শনাক্ত হচ্ছে। এখন প্রশ্ন হলো– এসব রোগীর করণীয় কী?

বিশেষজ্ঞরা ব

Abu Sumain

পটাসিয়াম শরীরের জন্য অন্যতম জরুরি উপাদান। রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই ডায়েটে পটাসিয়াম রাখা জরুরি। কলা খেলে পটাসিয়াম ঘাটতি পূরণ হয়। মাঝারি আকারের একটা কলায় পটাসিয়াম থাকে প্রায় ৪২২ মিলিগ্রাম। কিন্তু অনেকেই কলা খেতে পছন্দ করেন না।

এখন প্রশ্ন হলো– তাদের পটাসিয়ামের ঘাটতি কীভাবে পূরণ হবে।

ডায়াটিশিয়ান রেশমী রায় চৌধুরী বলেন, কলা