৪৮০ মিনিট আগের আপডেট; দিন ৯:১৯; রবিবার ; ২৬ সেপ্টেম্বর ২০২১

জীবনযাপন

Noimage

২৩ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩৭

কত বছর ব্যবধানে দ্বিতীয় সন্তান নেবেন

Abu Sumain

পরিবার-পরিকল্পনা নিয়ে বেশিরভাগ নবদম্পতি দ্বিধায় থাকেন। আমাদের দেশের বর্তমান স্লোগান— দুটি সন্তানের বেশি নয়, একটি হলে ভালো হয়। এটি হয়তো আমাদের জনসংখ্যার আধিক্যের কারণে নিয়ম করা। সন্তান বেশি হলে, তাদের সমতার সঙ্গে বড় করতে না পারাও একটি কারণ।

আমাদের সমাজে একটি শিশু হলে পরিবারের সদস্যরা মনে করেন, তার আরেকজন সঙ্গী দরকার। তখন মা-বাবাও আরেকটি সন্তান

Noimage

১১ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৯

দ্বিগুণ খুশি বয়ে আনে যমজ সন্তান

Abu Sumain

ধারণা করা হয়- পুরো পৃথিবীর ৩ শতাংশ মানুষ যমজ। এই ৩ শতাংশ নিয়ে মানুষের আগ্রহের কোনো শেষ নেই। চিকিৎসাশাস্ত্র অনুযায়ী, দুটি শুক্রাণু একসঙ্গে দুটি ডিম্বাণুকে নিষিক্ত করলে ভ্রাতৃসুলভ যমজ সন্তানের জন্ম হয়। এরা ফ্যাটার্ন্যাল টুইন নামেও পরিচিত।

সাধারণভাবে দেখা যায় যে, ভ্রাতৃসুলভ যমজের ক্ষেত্রে দুটি সন্তানের চেহারা হুবহু দেখতে একইরকম না, ভাইবোন যেমন হয় ব

Abu Sumain

ডেলিভারি বা সিজারের পর বাচ্চাকে নিয়ে মায়েরা একটা স্বাভাবিক সমস্যা থাকে, যে বাচ্চা দুধ পাচ্ছে না। এ বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ দিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ ডা. দীনা লায়লা হোসেন।

বাচ্চা জন্মের পর সাধারণত যে মেইন মিল্ক লেট ডাউন হয়, সেটা হচ্ছে বাচ্চার জন্মের তিনদিন পর। তাহলে প্রথম দিন এবং দ্বিতীয়

Abu Sumain

আমার শিশু ঠিকমত বাড়ছে তো? এমন কৌতুহল অনেক অভিভাবকদের মাঝেই থাকে। জীবন মানেই বেঁচে থাকা ও বৃদ্ধি প্রাপ্ত হওয়া। আর এই বৃদ্ধি (Growth) অর্থ শারীরিক ও মানসিক উভয়ের বর্ধন, যার বেশিরভাগ অংশই ঘটে থাকে শিশুকালে। তাই তো শিশুর সঠিক বৃদ্ধি না হলে বাবা-মায়ের উদ্বেগের শেষ থাকে না এবং এই অস্থিরতা একেবারেই অমূলক নয়।

কারণ বয়স পার হয়ে গেলে আর বৃদ্ধির সুযোগ

Noimage

১১ অগাস্ট ২০২১, ২১:৫৯

এক ব্যক্তির শরীরে ৫টা কিডনি!

Abu Sumain

সাধারণত একজন মানুষের শরীরে ২টা কিডনি থাকে। তবে এই ব্যক্তির শরীরে শরীরে ২টি নয়, রয়েছে পাঁচটি কিডনি। তিনবার রেনাল ট্রান্সপ্লান্ট সার্জারির পর ৫টি কিডনি নিয়েই বেঁচে আছেন ভারতের চেন্নাইয়ের ওই ব্যক্তি।

বুধবার গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ৪১ বছর বয়সি ওই ব্যক্তি দীর্ঘদিন ধরেই কিডনির জটিলতায় ভুগছিলেন। ১৪ বছর বয়সেই তার দুইটি কিডনি বিকল হয়ে যায়।

১৯

Noimage

০৩ অগাস্ট ২০২১, ১৬:৪০

মাইগ্রেন হতে পারে যেসব কারণে

Abu Sumain

আমাদের অনেকের কাছেই অনেক পরিচিত একটি সমস্যা হচ্ছে মাইগ্রেন। এটি হচ্ছে এক বিশেষ ধরনের মাথাব্যথা। তবে সাধারণ মাথাব্যথার সঙ্গে মাইগ্রেনের মাথাব্যথার পার্থক্য থাকে।

মাইগ্রেনের ব্যথা সাধারণত মাথার কোনো একটি দিক থেকে শুরু হয়ে থাকে। আর এটি অন্য সাধারণ মাথাব্যথার তুলনায় অনেক বেশি যন্ত্রণাদায়ক ও দীর্ঘস্থায়ী হয়ে থাকে।

এ ছাড়া মাইগ্রেনের সমস্যা হলে সেটি

Abu Sumain

আমার শিশু ঠিকমত বাড়ছে তো? এমন কৌতুহল অনেক অভিভাবকদের মাঝেই থাকে।  জীবন মানেই বেঁচে থাকা ও বৃদ্ধি প্রাপ্ত হওয়া। আর এই বৃদ্ধি (Growth) অর্থ শারীরিক ও মানসিক উভয়ের বর্ধন, যার বেশিরভাগ অংশই ঘটে থাকে শিশুকালে। তাই তো শিশুর সঠিক বৃদ্ধি না হলে বাবা-মায়ের উদ্বেগের শেষ থাকে না এবং এই অস্থিরতা একেবারেই অমূলক নয়।

কারণ বয়স পার হয়ে গেলে আর বৃদ্ধির সুযোগ

Abu Sumain

মুখে দুর্গন্ধজনিত বিরক্তকর সমস্যায় অনেকেই ভুগছেন। এটি লোকসমাজে কথা বলার সময় আপনাকে বিব্রতকর অবস্থায় ফেলে দিতে পারে। আপনার প্রিয়জনও আপনার কাছ থেকে দূরে সরে যেতে পারে।

সঠিক পদ্ধতিতে দাঁত ও মুখের পরিচর্চা না করলে দুর্গন্ধ হতে পারে। আবার মুখ গহ্বরের রোাগের কারণেও এমনটি হতে পারে।

মুখে দুর্গন্ধ হওয়ার কারণ ও প্রতিকার নিয়ে যুগান্তরকে পরামর্শ দিয়েছেন

Noimage

২০ জুলাই ২০২১, ০৯:০৭

মাংস খাওয়া দাঁতের জন্য উপকারী

Abu Sumain

সুস্বাস্থ্যের জন্য শাকসবজি খাওয়ার উপকারিতা সম্পর্কে আমরা জানি বা সচরাচর শুনে থাকি, কিন্তু সুস্থ–সবল দাঁতের রহস্য হয়তো লুকিয়ে আছে মাংসে। অনেকের কাছে নতুন লাগলেও বিষয়টি নিয়ে প্রথম গবেষণা হয় প্রায় ১০০ বছর আগে।

আমেরিকান বিজ্ঞানী ড. ফেরনাল্ড ১৯২২ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত হার্ভার্ড ডেন্টাল স্কুল জাদুঘরের তত্ত্বাবধায়ক থাকাকালে প্রথম এর প্রমাণ পান। তিনি, ত

Noimage

১৯ জুলাই ২০২১, ১৬:৩৮

নবজাতককে কখন গোসল করাবেন?

Abu Sumain

অনেকে প্রশ্ন করেন, সিজারে বাচ্চা হয়েছে, কতক্ষণ পর গোসল করাতে হবে? এ বিষয়ে বিস্তারিত তথ্য ও পরামর্শ দিয়েছেন রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের  শিশুরোগ বিশেষজ্ঞ ডা. নাঈমা সুলতানা। 

নবজাতককে প্রথম ৭২ ঘণ্টা গোসল করানো যাবে না। নরমাল কিংবা সিজারের জন্য আলাদা কোনো নিয়ম নেই। একটি বাচ্চার জন্ম যেভাবেই হোক, সুস্থ বাচ্চার ক্ষেত্রে স্বাভাব

Noimage

১৯ জুলাই ২০২১, ১২:২৯

লিভারে চর্বি কেন হয়, কী করবেন?

Abu Sumain

ফ্যাটি লিভার বর্তমান সময়ের একটি পরিচিত রোগ।  অনেকেই এই সমস্যায় ভুগছেন।  সময়মতো রোগ নির্ণয় করতে না পারলে বড় বিপদ হতে পারে।  

নিয়মতান্ত্রিক জীবন যাপন, পরিমিত খাদ্যাভ্যাস ও নিয়মিত শরীর চর্চার মাধ্যমে এই রোগ থেকে অনেকটাই নিস্কৃতি মেলে।  

লিভারে চর্বি কেন হয়, হলে কী উপসর্গ সেসব বিষয়ে যুগান্তরকে পরামর্শ দিয়েছেন পরিপাকতন্ত্র, লিভার ও মেডিসিন বিশেষজ্

Abu Sumain

গ্রীষ্মের মৌসুমে আমাদের দেহে পানিস্বল্পতার ঘাটতি খুবই সাধারণ সমস্যা। তবে এই সমস্যা থেকে যে কোন সময় হতে পারে ‘হিটস্ট্রোক’। এই মৌসুমে বাজারে পাওয়া যায় প্রচুর পরিমানের তাজা ফল তাই পুষ্টির চাহিদা মিটাতে খেতে হবে ফল যা ডিহাইড্রেশন থেকে মুক্তি দেবে। পুষ্টির সঙ্গে পানির ঘাটতিও মেটায় ফল। এ মৌসুমে সাধারণত যে ফলগুলো পাওয়া যায় তাতে প্রচুর পরিমানের পানি থাকে।