৪১ মিনিট আগের আপডেট; দিন ১:৩৭; বৃহস্পতিবার ; ২১ জানুয়ারী ২০২১

ব্লগ

Abu Sumain

কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্ লিখেছেন. "চালের গুদামে তবু জমা হয় অনাহারী মানুষের হাড় এ চোখে ঘুম আসেনা।”! যে সব আহার্য সামগ্রী গ্রহণ করলে জীবদেহের বৃদ্ধি, পুষ্টি, শক্তি উৎপাদন ও ক্ষয়পূরন হয়, তাকেই খাদ্য বলে। জীবনধারনের জন্য প্রত্যেক জীবকেই খাদ্য গ্রহণ করতে হয়। খাদ্য ছাড়া মানুষ বেচেঁ থাকতে পারে না। খাদ্য মানুষের মৌলিক অধিকার। এ অধিকা

Abu Sumain

যতদূর জানি, আদ্যন্ত মানুষ আর তার জীবন যাপনের যাবতীয় অনুষঙ্গই মানবিক মূল্যবোধের জিনিস। মানুষকে শ্রেষ্ঠ ভাবা, মানবিক গুণগুলোকে জীবনাচরণের ক্ষেত্রে প্রাধান্য দেওয়া এবং সকল মানব—প্রসঙ্গকে গুরুত্বের সঙ্গে গ্রহণ করাকেই আমি মানবিক মূল্যবোধের বিষয় বলে বিবেচনা করি।

আর জেলা প্রশাসক মো. কামাল হোসেন কক্সবাজারে যোগদানের পর থেকে যে ছোট ছোট গল্প তৈরি করেছে

Abu Sumain

 

মানব সভ্যতার বিস্ময়কর বিকাশে বিজ্ঞান যে অনন্য ভূমিকা পালন করেছে তার অন্যতম নিদর্শন হলো মোবাইল ফোন। ১৯৭০ এর দশকে আমেরিকান বিজ্ঞানী মার্টিন কুপার  মটোরোলা কোম্পানিতে চাকরি করা অবস্হায় সর্বপ্রথম এ তারবিহীন মোবাইল ফোন আবিস্কার করেন এবং এর  মাধ্যমে সর্বপ্রথম কথা বলেন।

তার বিহীন এবং হাতে বহনযোগ্য এ মোবাইল ফোনের মাধ্যমে মুহুর্তের মধ্যে বিশ্বের যেক

Abu Sumain

"A drowning man catches at a straw"
শিরোনামে ইংরেজিতে একটি প্রবাদ প্রচলিত আছে। যার বাংলা অর্থ দাঁড়ায় ডুবন্ত লোক খড়কুটোর সাহায্যেও বাঁচতে চায়। মানুষের জীবন বড়ই বৈচিত্র্যময়। নানান ঘাত-প্রতিঘাত, বিপদ-বাধার সম্মুখীন হতে হয় জীবনে। প্রতিযোগিতার এই পৃথিবীতে যতক্ষণ বেঁচে থাকে ততক্ষণ তাকে সংগ্রাম করে যেতে হয়।

কোন একটা বিপদ-বাধার সম্মুখীন এমনকি শরীরের ক

Noimage

১৩ অক্টোবর ২০২০, ২২:৪৮

রোহিঙ্গা সংকটের সমাধান জরুরি

Abu Sumain

মিয়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গাদের ইতিবৃত্ত বিশ্ববাসীর জানা। ২০১৬-২০১৭ সালে তাদের উপর পৈশাচিক- বর্বরোচিত ঘটনার পূর্বে ন্যূনতম এক মিলিয়নের অধিক রোহিঙ্গা মিয়ারমারে বসবাস করতো বলে তথ্যসূত্রে জানা যায়। তাদের বিতাড়িত করার চেষ্টা বহু আগে থেকে। ১৯৭৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত অন্তত পাঁচবার তাদের উপর সামরিক নির্যাতন চালানো হয়।

১৯৮২ সালে বার্মিজ নাগরিকত

Abu Sumain

সোজা কথা বলি 

যে সব পুরুষেরা শমী কায়সারকে মনে মনে পাবার কামনায় জ্বলতো তারা তাদের কামনা থেকে ছিঁটকে পড়ে এখন শমী কায়সারের বিয়ের সমালেচনা করতেছে।

এবং যেসব নারীরা টাকা পয়সার প্রতি লোভী তারা শমী কায়সারের নতুন বরকে দেখে হিংসায় জ্বলে পুড়ে ছারখার হচ্ছে।
এই ধর্নাঢ্য ব্যবসায়ীর সম্পদের হিসাব কষে তারাও এই বিয়ের সমালোচনা করছে। 
অমার পক্ষ থেকে শমী কায়

Noimage

০৭ অক্টোবর ২০২০, ২৩:২০

তারপরও বন্ধ হবে তো ধর্ষণ...?

Abu Sumain

দিনের পর দিন দেশে বেড়েই চলছে ধর্ষণের সংখ্যা। "ধর্ষণ, গণধর্ষণ, ধর্ষণের পর হত্যা, আত্নহত্যা" এসব নিত্যকার সংবাদ হয়ে দাঁড়িয়েছে। ২০১৮ সালে যেখানে দেশে ৭৩২ জন ধর্ষণের শিকার হয়েছিল সেখানে ২০১৯ সালে এই নির্মমতায় পড়েছে ১৪১৩ জন নারী। অর্থাৎ আগের বছরের চেয়ে দ্বিগুণ। সংঘটিত ধর্ষণের ঘটনাগুলোর কয়েকটি আমাদের চোখে আসলেও পর্দার অন্তরালে থেকে যায় অসংখ্য ঘটনা। সামাজ

Noimage

০২ অক্টোবর ২০২০, ১২:৪৭

আজকের নবীন, আগামীর প্রবীণ

Abu Sumain

আজ ১লা অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস। বিগত ৩০ বছর যাবৎ অত্যন্ত গুরুত্বের সাথে বিশ্বব্যাপী এই দিবসটি পালিত হচ্ছে। ১৯৯০ সাল থেকে আন্তর্জাতিক প্রবীণ দিবসটি পালন করা হচ্ছে। বার্ধ্যকতা কোন জাতির জন্য অভিশাপ নয়, প্রবীণদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করণে জাতিসংঘ আন্তর্জাতিক ভাবে এই দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়।

স্বীকৃতি প্রাপ্ত এই দিনটি প্রবীণদের জন্য

Noimage

২৬ সেপ্টেম্বর ২০২০, ২২:১২

আহ! ডক্টর কামাল আর ডাক্তার জাফরউল্লাহ!

Abu Sumain

বরাবরের মতো দেশের এই দুই বয়স্ক নাগরিক ঘোলা পানিতে মাছ ধরতে নেমেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণ নিয়ে ড. কামাল হোসেন বলেছেন, তিনি অভিযুক্ত নুরুর পক্ষে আইনি লড়াই করবেন আর জাফরউল্লাহ বলেছেন, নুরকে হয়রানি করা হচ্ছে। 

একটা লোক খুন হলে খুনের সাথে একাধিক মানুষ জড়িত থাকলে তাদের যার যতেটুকু সম্পৃক্ততা সেই অনুযায়ী সাজা হয়। কেউ ভিক্টিমের

Noimage

২৬ জুলাই ২০২০, ২০:২৯

পিস্ ফাইন্ডার: মানবিকতার গল্প

Abu Sumain

এক দশক পেরিয়ে গেলো। মাতামুহুরিতে প্রতিদিন জোয়ার-ভাটা খেলেছে। কিন্তু চকরিয়া তথা কক্সবাজারের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন পিস্ ফাইন্ডারের মানবিক কার্যক্রমের গতিতে এতটুকুও ভাটা পরে নি!

প্রথম থেকেই সমাজের সুবিধা বঞ্চিত মানুষের পাশে থেকেছে পিস্ ফাইন্ডার। পথ শিশুদের জন্য আলোকবর্তিকা হয়ে স্কুল, প্রতিবন্ধিদের জন্য প্রজেক্ট হুইল চেয়ার- যেন মানবিকতার এক উজ্জ

Noimage

১৩ জুলাই ২০২০, ১৯:৩৯

বোধের আয়নায় জীবনের ছবি!

Abu Sumain

ভালবাসা-জীবন-জীবিকা সবকিছু আমার কাছে মাঝে মধ্যে অর্থহীন হয়ে যায়। এই পৃথিবীতে কিসের নেশায় আমাদের এত ছুটাছুটি আমি অনুমান করতে গিয়ে রীতিমত স্তব্ধ হয়ে যাচ্ছি! কি দুঃসহ ; আমাদের জীবন ভাবনা । এতে আমাদের দোষ দিয়ে লাভ নেই। এটা আমাদের অর্জিত সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে।

বয়স বাড়ার সাথে সাথে জগতের নিয়মগুলো আমাকে দ্বিগুণ বেগে ভাবাচ্ছে। জন্মের পর বয়স বাড়ার সাথে স

Abu Sumain

একজন গরীবের চিকিৎসক ডাঃ মাধব চন্দ্র চৌধুরী। দীর্ঘদিন ধরে চকরিয়া পৌর সদরে বিভিন্ন এলাকায় হতদরিদ্র রোগীদের স্বল্প ফিতে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। তিনি এক সময় সরকারি হাসপাতালে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার হিসাবে কর্মরত ছিলেন।

পরে সরকারি চাকুরি ছেড়ে হতদরিদ্র রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন নিজস্ব চেম্বারে সকাল থেকে বিকাল, বিকাল থেকে রাত ১০ টা