৭২৬ মিনিট আগের আপডেট; দিন ১১:০৪; সোমবার ; ০৫ এপ্রিল ২০২০

চকরিয়া বর্ণমালা একাডেমী’ স্কুলের তিনদিন ব্যাপী ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০০:৪৪

চকরিয়া উপজেলার একমাত্র শিশুবান্ধব শিক্ষাপ্রতিষ্ঠান থানা সেন্টার এলাকায় মনোরম পরিবেশে অবস্থিত ‘চকরিয়া বর্ণমালা একাডেমী’ স্কুলের আয়োজনে তিনদিন ব্যাপী বার্ষিক ক্রীড়া সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে। শনিবার বিকালে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বর্ণমালা একাডেমীর প্রধান শিক্ষক আবু ওমর মোহাম্মদ আরমান।

এরআগে বর্ণমালা একাডেমী স্কুলের তিনব্যাপী অনুষ্ঠানের প্রথমদিন ১২ ফেব্রæয়ারী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। চকরিয়া বর্ণমালা একাডেমী স্কুলের চেয়ারম্যান ও কক্সবাজার জেলা আওয়ামীলীগের সদস্য আমিনুর রশিদ দুলালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান। এদিন অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন সিনিয়র সহকারি পুলিশ সুপার (চকরিয়া সার্কেল) কাজী মতিউল ইসলাম। পরদিন ১৩ ফেব্রুয়ারী উদ্বোধন করা হয় সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা।

এতে উদ্বোধক ছিলেন চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো.তানভীর হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন চকরিয়া কলেজের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক পদ্মলোচন বড়ুয়া, চকরিয়া থানার ওসি তদন্ত একেএম শফিকুল আলম চৌধুরী।

শনিবার বিকালে অনুষ্ঠিত হয়েছে প্রতিযোগিতার সমাপনী তথা পুরস্কার বিতরণী। চকরিয়া বর্ণমালা একাডেমী স্কুলের চেয়ারম্যান আমিনুর রশিদ দুলালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার বিতরণ করেন চকরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আলমগীর চৌধুরী। 

স্কুলের শিক্ষক সিরাজুল গনী ছোটনের সঞ্চালানায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া আবাসিক মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ এসএম মনজুর, চকরিয়া কলেজের শিক্ষক ও সনাক চকরিয়া উপজেলা সভাপতি অধ্যাপক একেএম সাহাবুদ্দিন, সিনিয়র সাংবাদিক জহিরুল ইসলাম, বর্ণমালা একাডেমীর প্রধান শিক্ষক আবু ওমর মোহাম্মদ আরমান, চকরিয়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ কাউছার উদ্দিন কছির। এছাড়াও অনুষ্ঠানে স্কুলের শিক্ষক মুন্নি, রুবেল, আজাদ, ইমন, নাজনীন, মুক্তা, সাবিনা, মালেকা, বিউটি, এলভি, স্কুলের সকল শিক্ষার্থী, অভিভাবক ও সুধীজন উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী বলেন, ইদানিং চকরিয়া শহরে অপরিকল্পিতভাবে গড়ে তোলা হচ্ছে নাম সর্বস্ব শিক্ষা প্রতিষ্ঠান। মুলত এসব প্রতিষ্ঠানে মানসম্মত শিক্ষার বদলে বেশি প্রাধান্য দেয়া হচ্ছে বাণিজ্যিক প্রথা। অনেক প্রতিষ্ঠানে নেই গুনগতমানের শিক্ষক। এই ধরণের অপতৎপরতার কারনে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা সুশিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। তিনি বলেন, আমাদেরকে বাণিজ্যিক প্রথা পরিহার করে সত্যিকার অর্থে দক্ষ ও মেধাবী সুনাগরিক তৈরীতে মানসম্মত শিক্ষা প্রসারে আগ্রহী হতে হবে। 

বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার উল্লেখ্য করে তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে বর্তমানে বাংলাদেশের শিক্ষাখাতে ব্যাপক অগ্রগতি অর্জন হয়েছে। আমাদেরকে এই অর্জন অব্যাহত রাখতে হবে। সরকারের শিক্ষানীতি অনুযায়ী ভিশন বাস্তবায়নে সকলকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। স্কুলের সার্বিক কার্যক্রম সংক্ষিত পরিসরে হলেও দেশরত্ম শেখ হাসিনা সরকারের শিক্ষানীতির রূপরেখা বাস্তবায়নে বর্ণমালা একাডেমী সফল হয়েছে। এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠার পর থেকে জেএসসি ও পিইসিতে অসাধারণ সাফল্য অর্জন করেছে। এখানে ভাল মানের শিক্ষক ও মানসম্মত লেখাপড়া নিশ্চিত করা হচ্ছে বলেই আজ বর্ণমালা একাডেমীর অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। 

 


সর্বমোট পাঠক সংখ্যা : ২৩৬