৬৬ মিনিট আগের আপডেট; রাত ৮:২১; বৃহস্পতিবার ; ২০ জুন ২০২৪

কক্সবাজারে সপ্তাহব্যাপী নাট্যোৎসবের বর্ণাঢ্য উদ্বোধন

আজাদ মনসুর, কক্সবাজার ২৬ মে ২০২৩, ১৩:৫৭

"মঙ্গল আলোয় উদ্ভাসিত হোক সকল সৃজন" প্রতিপাদ্যে কক্সবাজারে উদ্বোধন হয়েছে সপ্তাহব্যাপী নাট্যোৎসব।

কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরী শহীদ সভাষ হলে বৃহস্পতিবার ২৫ মে সন্ধ্যে সাড়ে সাতটায় প্রদীপ প্রজ্বলনের মধ্যদিয়ে এ উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ শাহিন ইমরান।

গ্রুপ থিয়েটার চর্চার অন্যতম নাট্যসংগঠন কক্সবাজার থিয়েটারের গৌরবের চার দশক (৪০ বছর) উপলক্ষে সাত দিনব্যাপী এ নাট্যোৎসবের আয়োজন করে। জেলার একমাত্র প্রতিনিধিত্বশীল নাট্যসংগঠটির সাধারণ সম্পাদক নাট্যজন অ্যাডভোকেট তাপস রক্ষিতের সভাপতিত্বে উৎসবে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সাবেক চেয়ারম্যান ড. কুন্তল বড়ুয়া, শিক্ষাবিদ সোমেশ্বর চক্রবর্তী, সংস্কৃতিজন রেজাউল করিম ও কক্সবাজার সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলন।

নাট্যকর্মী প্রকৌশলী আবুল মনজুর ও শাহানা মজুমদার চুমকির যৌথ সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন, কক্সবাজার সিটি কলেজের নাট্যকলা বিভাগের শিক্ষক, নাট্য নির্দেশক স্বপন ভট্টাচার্য্য। 

এসময় বক্তারা বলেন, নাট্য আন্দোলন আমাদের ইতিহাস ও ঐতিহ্য। যা কিনা বিশ্ব সংস্কৃতির অঙ্গনে আমাদের অবস্থান স্পষ্ট করে। একটি সমাজের মূল্যায়ণ করা হয় সেই সমাজের সাহিত্য, শিল্পকলা, নাটক, সাংস্কৃতিক বিষয় দিয়ে। 

বক্তারা আরো বলেন, একটি মফস্বল জেলা শহরে ৪০ বছর ধরে নাট্য চর্চার মাধ্যমে কক্সবাজারের সংস্কৃতির ধারাকে প্রসারিত করেছে কক্সবাজার থিয়েটার, যা সত্যি গৌরবের। উদ্বোধনী অনুষ্ঠানে ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার চট্টগ্রামের পরিবেশনা প্রমা অবন্তীর নৃত্য ভাবনায় আলোয় আলোয় জাগো এবং একইদিন কথাসুন্দর নাট্যদল চট্টগ্রামের পরিবেশনায় কুন্তল বড়ুয়ার নির্দেশনায় বৃত্তের বাইরে মঞ্চায়ন হয়।

কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের সহযোগিতায় কক্সবাজারসহ দেশের জনপ্রিয় নাট্যদল ৩১ মে পর্যন্ত সাতদিনে সাতটি মঞ্চ নাটক মঞ্চস্থ করবে। এবারের উৎসবে অংশ নিচ্ছে, ঢাকার প্রাঙ্গণেমোর নাট্যদল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ, কক্সবাজার থিয়েটার, ঢাকার জাগরণী থিয়েটার, চট্টগ্রামের নান্দীমুখ, ঢাকা অনুস্বর নাট্যদল। আজ শুক্রবার সন্ধ্যে সাতটায় নূনা আফরোজের নির্দেশনায় আমি ও রবীন্দ্রনাথ মঞ্চায়িত হবে।