৯৮৯ মিনিট আগের আপডেট; রাত ৩:৪৮; শুক্রবার ; ১৮ এপ্রিল ২০২৪

পার্বত্য বৌদ্ধ ভিক্ষুদের তিন দিনব্যাপি সম্মেল বান্দরবানে শুরু

প্রতিনিধি, বান্দরবান থেকে ১৭ মার্চ ২০২৩, ২০:৩২

বৌদ্ধ ধর্মাবলম্বী ভিক্ষুদের প্রাতিষ্ঠানিক ও ধর্মীয় শিক্ষা বৃদ্ধি, সমাজে বুদ্ধের শাসন প্রতিষ্ঠা এবং সমাজ সেবায় অবদান রাখার লক্ষ্যে বিশেষ সম্মাননা প্রদানসহ নানা আয়োজন নিয়ে তিন দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে শুরু হয়েছে ২য় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন।

শুক্রবার (১৭ই মার্চ) সকালে বান্দরবান শহরে ক্ষুদ্র-নৃ গোষ্ঠী হলে জাতীয় ও বৌদ্ধ ধর্মীয় সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। সম্মেলনের আয়োজন করেছে পার্বত্য ভিক্ষু পরিষদ।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় এবারের ভিক্ষু সম্মেলনে তিন পার্বত্য জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারের ভিক্ষুরা অংশ নিয়েছেন। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈহ্লা , বান্দরবান জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইসলাম বেবী, বৌদ্ধ ভিক্ষু পরিষদের সভাপতি পঞ্চানন্দ মহাথেরোসহ তিন পার্বত্য জেলার শীর্ষ বৌদ্ধ ভিক্ষু ও দায়ক সংঙ্গ অনাথ আশ্রম প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ।

তিন দিনব্যাপী এই পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলনে বিশ্বশান্তি কামনা, বুদ্ধ শাসন প্রতিষ্ঠা, শিক্ষা উন্নয়ন এবং বৌদ্ধ ভিক্ষুদের আরো অধিক জ্ঞান বৃদ্ধিতে নানা কর্মসূচি রয়েছে।

১৯ মার্চ সমাপনী দিনে সমাজ সেবা ও অন্যান্য অবদানকারীদের সম্মাননা সনদ প্রদানের মধ্য দিয়ে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন শেষ হবে।