৩৩৭ মিনিট আগের আপডেট; রাত ৭:৪০; মঙ্গলবার ; ১৬ এপ্রিল ২০২৪

বান্দরবানে তিন উপজেলায় অনির্দিষ্টকালের ভ্রমণ নিষেধাজ্ঞা

মোঃ নাজমুল হুদা, লামাঃ ১৬ মার্চ ২০২৩, ১১:০০

বান্দরবানে সন্ত্রাস-জঙ্গিবিরোধী অভিযানে নিরাপত্তা বিবেচনায় রোয়াংছড়ি, রুমা ও থানচি এই তিন উপজেলায় দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বুধবার (১৫ মার্চ) রাতে বান্দরবান জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে অনির্দিষ্টকালের এ নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। আজ বুধবার থেকেই এ নিষেধাজ্ঞা কার্যকর করার কথা বলা হয়েছে।

প্রশাসন সূত্র জানায়, বান্দরবান জেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকাগুলোতে যৌথ বাহিনীর জঙ্গি ও সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত হচ্ছে। সাঁড়াশি অভিযানের কারণে ভ্রমণকারীদের নিরাপত্তা বিবেচনায় বান্দরবান জেলার রুমা, থানচি এবং রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, যৌথ বাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত হওয়ায় নিরাপত্তা বিবেচনায় রুমা উপজেলায় গত বছরের ১৮ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা জারি রয়েছে। তার সঙ্গে নতুন করে রোয়াংছড়ি ও থানচি দুটি উপজেলা ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করা হলো।

এদিকে গত বছরের ১৮ অক্টোবর থেকে দফায় দফায় নিষেধাজ্ঞায় বান্দরবান জেলায় পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা বাণিজ্যে ধস নেমেছে। নিষেধাজ্ঞার কারণে রুমা উপজেলার কিংবদন্তি খ্যাত বগালেক, রিজুক ঝর্না, তাজিংডং, ক্যাওক্রাডং, রোয়াংছড়ি উপজেলার দেবতাকুম, শীলবান্ধা ঝর্ণা, শিপ্পি পাহাড় এবং থানচি উপজেলার তমাতুঙ্গী, রেমাক্রী, নাফাখুম, অমিয়খুম, বাকলাই ঝর্না, আন্ধারমানিকসহ দর্শনীয় স্থানগুলোতে ভ্রমণ করতে পারবেন না পর্যটকরা।

একই সঙ্গে এই বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, বান্দরবান সেনানিবাসের রিজিয়ন কমান্ডার, বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান, বান্দরবান সেক্টরের বিজিবির সেক্টর কমান্ডারসহ নিরাপত্তার দায়িত্বে থাকা সংশ্লিষ্ট ও স্থানীয় জনপ্রতিনিধিদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।