২৫১ মিনিট আগের আপডেট; রাত ৮:৫৭; বৃহস্পতিবার ; ২১ অক্টোবর ২০২১

বাংলাদেশের দুর্যোগঝুঁকি ব্যবস্থাপনা বিশ্বে ‘রোল মডেল’

এম.এ আজিজ রাসেল ১৪ অক্টোবর ২০২১, ০১:৪৩

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস—২০২১ ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)’র ৫০ বছর পূর্তি উপলক্ষে কক্সবাজারে নানা কর্মসূচী পালিত হয়েছে। সকালে বাহারছড়া মুক্তিযোদ্ধ চত্বর মাঠে গণভবন থেকে সংযুক্ত হয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনকালে তিনি বলেন, যত ঝুঁকিই আসুক, মোকাবিলা করে দেশের উন্নয়ন অব্যাহত রাখতে হবে। দুর্যোগ ঝুঁকি কমাতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। বাংলাদেশের দুর্যোগঝুঁকি ব্যবস্থাপনা বিশ্বে ‘রোল মডেল’।

তিনি এ সময় ’৯১ সালের ঘুর্ণিঝড়ের পর আওয়ামী লীগের সংসদে এই নিয়ে কথা তোলার প্রেক্ষিতে সে সময়কার প্রধানমন্ত্রী খালেদা জিয়ার উক্তি ‘যত মানুষ মরার কথা ছিল তত মানুষ মারা যায় নাই’ উল্লেখ করে বলেন, এই কথা জীবনে যেন আর শুনতে না হয় সেজন্য সবাইকে সচেতন থাকতে হবে এবং মানুষকে সচেতন করতে হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা এবং ত্রাণ প্রতিমন্ত্রী ডা.মো এনামুর রহমান এবং ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন অনুষ্ঠানে বক্তৃতা করেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস গণভবন প্রান্ত থেকে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

এপ্রান্তে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, সাইমুম সরওয়ার কমল এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, জাফর আলম এমপি, কানিজ ফাতেমা মোস্তাক এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তফা, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এড. ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান ও কক্সবাজার উন্নয়ন কতৃর্পক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমদসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নেতৃবৃন্দ।

পরে বিকালে জেলা প্রশাসনের উদ্যোগে কক্সবাজার সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে আলোচনা সভা, অগ্নিকাণ্ড ও ভূমিকম্প বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক জাহিদ ইকবাল। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলমের পরিচালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ—পরিচালক ড. এজাজ আহমদ, রেডক্রিসেন্টের হেড অব অপারেশন এম. ঘালিম, বীর মুক্তিযোদ্ধা সাবেক পৌর চেয়ারম্যান নুরুল আবছার, জেলা শিক্ষা অফিসার নাছির উদ্দিন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সেলিম উদ্দিন ও আইওএম’র প্রতিনিধি পিন্টু গোমেজ।

সভা শেষে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি রোধে কক্সবাজার ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের উদ্যোগে মহড়া অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


সর্বমোট পাঠক সংখ্যা : ৫৭