২৬৮ মিনিট আগের আপডেট; রাত ৯:১৪; বৃহস্পতিবার ; ২১ অক্টোবর ২০২১

জাতিসংঘে মোদির ভাষণে সন্ত্রাস বিরোধিতায় গুরুত্ব

অনলাইন ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০২১, ০১:১৮

প্রত্যাশা মতোই আন্তর্জাতিক সন্ত্রাস মোকাবিলাকেই গুরুত্ব দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্থানীয় সময় শনিবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে তিনি নাম উল্লেখ না করে সন্ত্রাস-মদদে পাকিস্তানকেই দোষী সাব্যস্ত করেন।

আফগানিস্তানে তালেবান উত্থানের পর সন্ত্রাস-মদদ নিয়ে প্রথম থেকেই নিজেদের উদ্বেগের কথা জানিয়ে আসছে ভারত। এদিন জাতিসংঘে মোদীর ভাষণে সন্ত্রাস নিয়ে ভারতের উদ্বেগ প্রকাশ পায়। সন্ত্রাসবাদীরা যে মদদদাতা দেশের জন্যও যে বিপজ্জনক জাতিসংঘে সেটা পাকিস্তানের নাম না করেও বুঝিয়ে দেন মোদি। 

তিনি বলেন, 'সন্ত্রাসবাদকে যারা ব্যবহার করছেন তাদের কাছেও সন্ত্রাসবাদীরা বিপজ্জনক।' সেই সঙ্গে তালেবান উত্থানে উদ্বিগ্ন ভারত সেখানে সন্ত্রাসবাদের মোকাবিলায় বিশ্বজনমত গড়ে তোলার চেষ্টাও দেখা যায়।

 ভারতের প্রধানমন্ত্রী বলেন, 'আফগানিস্তানকে যাতে সন্ত্রাসবাদীরা ব্যবহার না করতে পারে সেটা লক্ষ্য রাখতে হবে। দেখতে হবে, আফগানিস্তানের পরিস্থিতির সুযোগ যেন কেউ না নিতে পারে। তাই আমাদের সব সময় সতর্ক থাকতে হবে।'

 মোদির ভাষণে করোনা মহামারি  প্রসঙ্গ উঠে আসে। তিনি বলেন, এমন মহামারি  গত ১০০ বছরে আসেনি। টিকা তৈরির জন্য ভারতে বিদেশি সংস্থাকে অনুরোধ জানান।

 তিনি বলেন, 'আজ পৃথিবীর সমস্ত ভ্যাকসিন প্রস্তুতকারকদের আমন্ত্রণ করছি, আপনারা আসুন। এসে ভারতে ভ্যাকসিন তৈরি করুন। আজ আমরা সকলেই জানি, মানব জীবনে টেকনোলজির গুরুত্ব কতটা।'


সর্বমোট পাঠক সংখ্যা : ৭২