৪৪০ মিনিট আগের আপডেট; দিন ৮:৩৯; রবিবার ; ২৬ সেপ্টেম্বর ২০২১

গড় আয়ু কমাচ্ছে বায়ুদূষণ

অনলাইন ডেস্ক: ০২ সেপ্টেম্বর ২০২১, ১০:২১

জীবন যাপন সহজ করতে নিজেদের ইচ্ছেমতো প্রযুক্তি আবিষ্কার করছে মানুষ। কিন্তু এতে করে ব্যাপক ক্ষতি হচ্ছে পরিবেশের। এর প্রভাব আবার মানুষের ওপরেই পড়ছে। সম্প্রতি শিকাগো বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীর প্রকাশিত প্রতিবেদন বলছে, বায়ুদূষণের কারণে সর্বোচ্চ ছয় বছর পর্যন্ত আয়ু কমেছে কয়েক শ কোটি মানুষের। আর গত ৫০ বছরে ২০ লাখ মানুষ জলবায়ু বিপর্যয়ের কারণে মারা গেছে বলে জানিয়েছে জাতিসংঘের আবহাওয়াসংক্রান্ত সংস্থা।

বায়ুদূষণ গড় আয়ুতে কতটা প্রভাব ফেলে তা নিয়ে ‘এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স’ (একিউএলআই) প্রকাশ করেছেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল গ্রিনস্টোন এবং তাঁর সহকর্মীরা। বর্তমানে যে বায়ুদূষণ হচ্ছে এতে করে গড়ে মানুষের আয়ু কমে যাচ্ছে ২ দশমিক ২ বছর। সবচেয়ে ভয়াবহ অবস্থা ভারতে।

গড় আয়ুর ছয় বছর আগেই মারা যাচ্ছেন ভারতীয়রা। সংবাদমাধ্যম গার্ডিয়ানের এ-সংক্রান্ত প্রতিবেদন থেকে জানা যায়, ধূমপান, সড়ক দুর্ঘটনা এবং ভয়াবহ এইচআইভি ভাইরাসও এত বেশি আয়ু কমায় না।

বায়ুদূষণের অন্যতম কারণ কয়লা পোড়ানো। একসময় চীনে এর ব্যবহার বেশি ছিল। এখন কমিয়ে আনলেও দূষণ এতটা কমেনি। এখনো বায়ুদূষণের কারণে ২ দশমিক ৬ বছর আগেই মারা যান চীনারা। জীবাশ্ম জ্বালানি পোড়ানো আরেকটি অন্যতম কারণ।

এদিকে, জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) গতকাল জানিয়েছে, ৫০ বছরে জলবায়ু বিপর্যয়ের কারণে বিশ্বে ২০ লাখ মানুষ মারা গেছে। ক্ষতি হয়েছে সাড়ে তিন ট্রিলিয়ন ডলারের বেশি। ১৯৭৯ থেকে ২০১৯ পর্যন্ত ১১ হাজার দুর্যোগ জরিপ করে এ তথ্য পাওয়া যায়।


সর্বমোট পাঠক সংখ্যা : ১৮৮