৪৭২ মিনিট আগের আপডেট; দিন ৯:১১; রবিবার ; ১৩ জুন ২০২১

এবার হজে যাওয়া নিয়ে যা জানা গেল

অনলাইন ডেস্ক ০৯ জুন ২০২১, ২২:২৯

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, চলতি বছর পবিত্র হজ পালনে বাংলাদেশ থেকে কোনো যাত্রী যাবে কি না, সে ব্যাপারে তার কাছে কোনো মেসেজ (বার্তা) নেই। বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

হজ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে ফরিদুল হক খান বলেন, চলতি বছর হজের বিষয়ে সৌদি বাদশাহ’র পক্ষ থেকে এ বিষয়ে কোনো মেসেজ বা চিঠি আসেনি। এ ধরনের কোনো চিঠি বা মেসেজ পেলে গণমাধ্যমকর্মীদের কাছে তা বিস্তারিত তুলে ধরা হবে। সুতরাং এ মুহূর্তে হজ নিয়ে কোনো চিন্তা করছি না। হজ নিয়ে অনেকেই অনেক কথা বলছেন, কিন্তু সেগুলো মিথ্যা ও বানোয়াট। তবে কোনো সুযোগ এলে সেজন্য সর্বাত্মক প্রস্তুতি রয়েছে এবং সরকারপ্রধান ও ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তা করা হবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ৩ জুন জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট পেশের সময় করোনার কারণে গত বছরের মতো এবারও সৌদি আরবে হজযাত্রী যেতে পারবেন না বলে জানিয়েছিলেন- এ ব্যাপারে আপনি কোনো সম্ভাবনা দেখছেন কি না জানতে চাইলে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে যদি স্বল্প সংখ্যক হজযাত্রী সৌদি সরকার নেয়, সেক্ষেত্রে সম্ভাবনা রয়েছে। এ কারণেই নিশ্চিতভাবে কিছুই বলা ঠিক হবে না।

ধর্ম সচিব নুরুল ইসলাম বলেন, কোন দেশ থেকে কতজন হজযাত্রী যাবে তা নির্ধারণ করার এখতিয়ার সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়ের। এখন পর্যন্ত তাদের কাছ থেকে কোনো চিঠি আসেনি।

নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা জানান, হজযাত্রী পাঠানোর জন্য একটি নির্দিষ্ট প্রক্রিয়া (হজ বিষয়ক চুক্তি ও বাড়ি ভাড়াসহ বিভিন্ন কার্যক্রম) অনুসরণ করতে হয়। সেগুলো করার জন্য যে সময়ের প্রয়োজন তা শেষ হয়ে গেছে। ফলে এবার হজযাত্রী না যাওয়ার সম্ভাবনাই বেশি।


সর্বমোট পাঠক সংখ্যা : ১৭