৩৯৬ মিনিট আগের আপডেট; দিন ৭:৫৫; রবিবার ; ১৩ জুন ২০২১

চকরিয়া পৌরসভা নির্বাচনে ইভিএমে প্রথম ভোট, প্রয়োগ নিয়ে নেই ধারনা

এম জিয়াবুল হক, চকরিয়া ০৯ জুন ২০২১, ১০:২৫

আগামী ২১ জুন অনুষ্ঠিতব্য কক্সবাজারের চকরিয়া পৌরসভার নির্বাচন ইভিএমের (ইলেকট্রনিক ভোটিং মেশিন) মাধ্যমে হওয়ার নির্দেশনা রয়েছে নির্বাচন কমিশনের। কিন্তু প্রচারণা না থাকায় ইভিএম সম্পর্কে ধারণা নেই ভোটারদের। এতে ভোটারদের মধ্যে এক ধরনের সংশয় কাজ করছে। নির্বাচনে অংশগ্রহণকারী মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা নিজ নিজ প্রতীক নিয়ে প্রচার-প্রচারণা চালালেও ইভিএমের মাধ্যমে ভোট প্রদানের বিষয়ে কোনোধরনের প্রচারণায় আগ্রহ নেই তাদের।

চকরিয়া পৌরসভার কয়েকজন সচেতন ভোটার বলেন, ইভিএম সম্পর্কে ভোটারদের সচেতন করতে হবে। বিশেষ করে বৃদ্ধ ও নারী ভোটারদের এ সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়া দরকার। অন্যথায় ভোট প্রদানের ক্ষেত্রে জটিলতা তৈরি হবে।

এদিকে উপজেলা নির্বাচন অফিস ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণকারী কর্মকর্তা হিসেবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও সরকারি কর্মকর্তাদের কারিগরি সহায়তার তিনদিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। কিন্তু ভোটারদের ইভিএম সম্পর্কে ধারণার ব্যাপারে কোনো দিকনির্দেশনা না থাকায় বিপাকে প্রার্থী ও ভোটাররা।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বলেন, ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানের দুদিন আগে ভোটকেন্দ্রে গিয়ে ইভিএম এর মাধ্যমে ভোট প্রদানের বিষয়ে ভোটারদের ধারণা দেওয়া হবে। আর এতে সহযোগিতা করবেন প্রার্থীরা।

চকরিয়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৪ প্রার্থী, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৪ জন ও ৯ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৫৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে চারপ্রার্থী হলেন আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে বর্তমান মেয়র ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আলমগীর চৌধুরী, নারিকেল গাছ প্রতীক নিয়ে স্বতন্ত্র মেয়রপ্রার্থী ও বর্তমান কাউন্সিলর জিয়াবুল হক, জাতীয় পাটির লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পাটির কেন্দ্রীয় নেতা মনোয়ার আলম ও কম্পিউটার প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী সাবেক ছাত্রনেতা এডভোকেট ফয়সাল সিদ্দিকী।

উল্লেখ্য, আগামী ২১ জুন কক্সবাজার জেলায় প্রথমবারের মতো চকরিয়া পৌরসভার নির্বাচন ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হবে।  নির্বাচনে ৯টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছে ৪৮ হাজার ৭২৪ জন। তন্মধ্যে পুরুষ ভোটার ২৫ হাজার ৮৯৯ জন এবং নারী ভোটার রয়েছে ২২ হাজার ৮২৫ জন।


সর্বমোট পাঠক সংখ্যা : ২২০